২৩ আগস্ট ২০১৯

পার্লামেন্টকে পাশ কাটাতে পারবেন না জনসন

-

ব্রিটিশ পার্লামেন্টে প্রধানমন্ত্রী বরিস জনসনকে পাশ কাটিয়ে ব্রিটেনকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়া বন্ধ করতে বেক্সিটের আগে ব্রিটিশ হাউজ অব কমন্সের স্পিকার জন বেরকো পরিকল্পনা করেছেন। জন বেরকো স্কটল্যান্ডের এক দর্শককে বলেছিলেন যে আইন প্রণেতারা অক্টোবরের শেষের দিকে নির্ধারিত কোনো চুক্তি ব্রেক্সিটকে আটকাতে পারবেন এবং ‘আমার দেহের প্রতিটি হাড় নিয়ে’ পার্লামেন্টকে স্থগিত করার বা স্থগিত করার যেকোনো প্রয়াসের বিরুদ্ধে আমি লড়াই করব।
‘আমাদের এমন পরিস্থিতি থাকতে পারে না যেখানে পার্লামেন্ট বন্ধ রয়েছে। আমরা একটি গণতান্ত্রিক সমাজে বসবাস করি।’ এডিনবার্গ উৎসব উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে বার্কোর দেয়া বক্তব্যের বরাত দিয়ে টেলিগ্রাফ এ কথা জানিয়েছে। ৫৬ বছর বয়সী স্পিকার বলেন, পার্লামেন্টে শুনানি হবে এবং কেউই এ ঘটনাকে থামিয়ে দিয়ে যাতে দূরে সরে যেতে না পারে এ ব্যাপারে আমি সতর্ক আছি। তিনি ২০১৬ সালের ব্রেক্সিট গণভোটে ইউরোপীয় ইউনিয়নের সাথে থাকার পক্ষে ভোট দিয়েছিলেন।
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ইউরোপীয় ইউনিয়নের সাথে নতুন করে চুক্তি করে ব্রেক্সিট কার্যকর করতে চাইলেও ইইউ সেই প্রস্তাব মানতে রাজি নয়। ইইউর উপর চাপ বজায় রাখতে তিনি তাই আরো জোরালোভাবে চুক্তিহীন ব্রেক্সিটের প্রস্তুতি চালাচ্ছেন। সেপ্টেম্বর মাসে পার্লামেন্টর অধিবেশন শুরু হলে তিনি অবশ্য চাপের মুখে পড়তে চলেছেন।
কারণ যেকোনো মূল্যে আগামী ৩১ অক্টোবর ব্রিটেনকে ইউরোপীয় ইউনিয়নের বাইরে নিয়ে যেতে চান প্রধানমন্ত্রী বরিস জনসন। এমনকি ইইউর সাথে বোঝাপড়া সম্ভব না হলেও তিনি আর বিলম্ব করতে চান না। অসংখ্য বিশেষজ্ঞ ও অর্থনীতি জগতের সাবধানবাণী সত্ত্বেও জনসন এই প্রশ্নে অটল অবস্থান নিয়েছে।

 


আরো সংবাদ