২৩ আগস্ট ২০১৯

ফের চালু হংকং বিমানবন্দর

-

দাঙ্গা পুলিশের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষের সময় থেকে সারারাত ধরে বিশৃঙ্খলা চলার পর হংকং বিমানবন্দরের কার্যক্রম ফের শুরু হয়েছে। বিক্ষোভকারীরা বিমানবন্দরের টার্মিনাল ভবনে অবস্থান নেয়ার পর গত মঙ্গলবার বিমানবন্দরটির কর্তৃপক্ষ কয়েক শ’ বিমানসূচি বাতিল করতে বাধ্য হয়।
গতকাল বুধবার ভোররাত থেকে সূচি আনুযায়ী ফ্লাইট চলাচল ফের শুরু হয়, তবে এর পরও কিছু বিমানসূচি বাতিল ও কয়েকটি ফ্লাইটের উড্ডয়নে বিলম্ব হয়। এ দিন কয়েক ডজন বিক্ষোভকারী বিমানবন্দরে রয়ে গেলেও কর্মীরা বিমানবন্দর পরিষ্কার করার কাজ শুরু করে দেন। চেক ইন কাউন্টারগুলো খোলার পর নিজেদের ফ্লাইটের জন্য রাতভর অপেক্ষমাণ কয়েক শ’ যাত্রী সেখানে লাইন ধরেন। কয়েক দিন ধরে বিমানবন্দরের কার্যক্রমে বিঘœ চলার পর কর্তৃপক্ষ নির্দিষ্ট কিছু এলাকায় বিক্ষোভকারীদের প্রবেশের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছে।
বিমানবন্দর কর্তৃপক্ষের নির্দিষ্ট করে দেয়া এলাকা ছাড়া বিমানবন্দরের অন্য কোথাও বিক্ষোভ বা প্রতিবাদে যোগ দেয়ার থেকে লোকজনকে বিরত থাকতে বলেছে কর্তৃপক্ষ। টার্মিনাল এলাকায় প্রবেশের বিষয়ে বিধিনিষেধ আরোপ করে অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। শুধু কর্মী ও বৈধ বোর্ডিং পাসধারী যাত্রীদেরই শুধু সেখানে প্রবেশ করতে দেয়া হচ্ছে।
বিশ্বের অন্যতম ব্যস্ত এই বিমানবন্দরে গত শুক্রবার থেকে প্রতিদিনই বিক্ষোভ দেখাচ্ছিলেন হংকংয়ের গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীরা। সেগুলোর বেশির ভাগই শান্তিপূর্ণ হলেও গত মঙ্গলবার বিক্ষোভকারীরা ভ্রমণকারীদের ফ্লাইটে উঠতে বাধা দেয়। লাগেজ ট্রলি ও অন্যান্য জিনিস ব্যবহার করে রাস্তা বন্ধ করে রাখে, ফাঁকা জায়গাগুলোতে নিজেরা বসে পড়ে।


আরো সংবাদ