২৩ আগস্ট ২০১৯

ধর্মযুদ্ধের জন্য তরুণদের প্রশিক্ষণে রিপাবলিকান আইন প্রণেতার সহায়তা

-

রিপাবলিকান রাজনীতিবিদ ম্যাট শেয়ারের সাথে ঘনিষ্ঠ একটি গোষ্ঠী বাইবেলে উল্লিখিত যুদ্ধের জন্য তরুণদের প্রশিক্ষণ দিচ্ছে। সেখানে তাদের ছুরি-পিস্তল ও রাইফেল কিভাবে ব্যবহার করা যায় সেই কৌশলগুলো শেখানো হয়। জর্জিয়াভিত্তিক নব্য-কনফেডারেটের এক যাজকের শিক্ষার অংশ বিশেষের ওপর ভিত্তি করে এই প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রাপ্ত অনেক ই-মেলের ভিত্তিতে দ্য গার্ডিয়ান এই খবর প্রকাশ করে।
ওয়াশিংটন রাজ্যের একজন নির্বাচিত প্রতিনিধি শেয়া পরে এই গোষ্ঠীর সমর্থনে ভিডিও তৈরি করেন এবং পূর্ব ওয়াশিংটনের প্রত্যন্ত এলাকায় একটি ধর্মীয় সম্প্রদায়ের সমাবেশে তাদের সাথে উপস্থিত হন। তিনি ২০১৮ সালে তার প্রচার তহবিল থেকে গোষ্ঠীটির প্রতিষ্ঠায় অর্থ প্রদান করেছিলেন।
২০১৬ সালের জুলাই মাসে প্রেরিত ই-মেলগুলো প্যাট্রিক কৌরানের একটি ই-মেল দিয়ে শুরু হয়, যিনি নিজেকে টিম রাগড নামে একটি প্রশিক্ষণ গোষ্ঠীর প্রতিষ্ঠাতা হিসেবে উপস্থাপন করেন। ই-মেইলগুলো গার্ডিয়ানকে সরবরাহ করেছিল শেয়ার সাবেক সহযোগী, যিনি কিছু বিনিময় নিয়ে অনুলিপি করেছিলেন।
কফরান শীকে এই গ্রুপের ফেসবুক পৃষ্ঠার একটি লিঙ্ক প্রকাশ করতে এবং শেয়া সহযোগী জ্যাক রবার্টসন ও ডি গেরির ‘জন জ্যাকব শ্মিড্ট’ এর সাথে তাকে যোগাযোগ রাখতে বলেছিলেন। পূর্ব ওয়াশিংটনে বসবাসকারী ডানপন্থী রবার্টসন একটি অডিও বার্তায় আইদাহো ও মন্টানার রক্ষণশীলদের ‘আমেরিকান দুর্গে’ ফিরে যাওয়ার পরামর্শ দিয়েছেন এবং শেয়ার সাথে পূর্ব ওয়াশিংটনকে আলাদা করার প্রচার চালিয়েছেন।
টিম রাগডের ওয়েবসাইটে এটি বর্ণনা করা হয়েছে যে, ‘যুবকদের মানবিক চরিত্র সম্পন্ন করে গড়তে পারলে তারা প্রতিকূলতার মধ্যে দাঁড়াতে সক্ষম হবে বলে দৃঢ়ভাবে বিশ্বাস করে একটি খ্রিষ্টান সংগঠন’।
কিন্তু শেয়ার কাছে পাঠানো ই-মেলটিতে কফরান অন্যরকম বর্ণনা দিয়ে বলেছেন যে এই গোষ্ঠীটি যুবকদের যুদ্ধের বিষয়ে দেশপ্রেম ও বাইবেলের প্রশিক্ষণ দেয়ার জন্য উপস্থিত থাকবে। এ সম্পর্কিত সব কিছুই রাজনৈতিকভাবে ভুল এবং যা আধুনিক খ্রিষ্টানদের কাছে মর্মস্পর্শী সত্য বলে বিবেচিত হবে। এমন পরিস্থিতি তৈরি হবে যেখানে প্রত্যেক অংশগ্রহণকারীকে আমাদের দেশের সবচেয়ে বেশি বর্বর শত্রু ও মুসলিম সন্ত্রাসীদের আক্রমণ করতে হবে।
কফরান এই গ্রুপের প্রশিক্ষণ ব্যবস্থা সম্পর্কে বিশদ বিবরণে লিখেছেন যে বাইবেলের যুদ্ধ, দায়িত্ব, বিধি, নীতি ও মানসিকতার বিষয়ে বাইবেলের পাঠদান (জন ওয়েভারে কর্মরতদের থেকে নেয়া কিছু যাজক) থাকবে। যাতে আমাদের যুবকেরা বস্তুগত শত্রুদের বিরুদ্ধে লড়াই করার জন্য ঈশ্বরের পথে ও ঈশ্বরের আশীর্বাদে আরো ভালোভাবে প্রস্তুত হয়’।


আরো সংবাদ