১৮ সেপ্টেম্বর ২০১৯

পরিবেশজনিত অপরাধে ব্রাজিলে দণ্ডের সংখ্যা হ্রাস

-

চলতি বছর দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে পরিবেশ আইন লঙ্ঘনে জরিমানা করার সংখ্যা কমেছে। বিবিসির অনুসন্ধানে এ তথ্য উঠে এসেছে। দেশটির পরিবেশ বিষয়ক সংস্থাগুলোর দেয়া তথ্যেই এ বছরের জানুয়ারি থেকে ২৩ অগাস্ট পর্যন্ত পরিবেশ সংক্রান্ত অপরাধে জরিমানা করার সংখ্যা গত বছরের একই সময়ের চেয়ে এক তৃতীয়াশ কম হয়েছে বলে দেখা গেছে।
অন্য দিকে ওই একই সময়ের মধ্যে আমাজন বনের ব্রাজিল অংশে অগ্নিকাণ্ড বেড়েছে ৮৪ শতাংশ। এর মধ্যে কতগুলো ঘটনায় উদ্দেশ্যপ্রণোদিতভাবে আগুন লাগানো হয়েছে তা জানা না গেলেও সমালোচকরা দেশটির প্রেসিডেন্ট জাইর বোলসোনেরো প্রশাসনকে দায়মুক্তির সংস্কৃতির মাধ্যমে বন ধ্বংসে ‘সবুজ সঙ্কেত’ দেয়ার দায়ে অভিযুক্ত করছে।
আন্তর্জাতিক চাপে বোলসোনেরো ইতোমধ্যে আমাজনের আগুন নেভানোর কাজে সহযোগিতা করতে সেখানে সেনাবাহিনী মোতায়েনের ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, তিনি ‘আমাজন সুরক্ষায় সহযোগিতা’ করতে চান।
বিশ্বের সবচেয়ে বড় চিরহরিৎ বনাঞ্চল আমাজন বিপুল পরিমাণ কার্বন সঞ্চিত রেখে বৈশ্বিক উষ্ণতার গতি খানিকটা শ্লথ রেখেছে। ৩০ লাখেরও বেশি প্রাণপ্রজাতি এবং উদ্ভিদের পাশাপাশি ১০ লাখ আদিবাসী মানুষের এ আবাসস্থলটি ‘পৃথিবীর ফুসফুস’ নামেও পরিচিত। বিবিসির অনুসন্ধানে দেখা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি বোলসোনেরো প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণের পর থেকে ব্রাজিলের পরিবেশ ও নবায়নযোগ্য প্রাকৃতিক সম্পদ বিষয়ক ইনস্টিটিউটের (ইবামা) করা জরিমানার পরিমাণ উল্লেখযোগ্য মাত্রায় কমে এসেছে। ইবামার তথ্যে দেখা গেছে, এক দশকের মধ্যে চলতি বছরের প্রথম আট মাসে পরিবেশ বিষয়ক এ সংস্থাটির করা জরিমানার সংখ্যা ছিল সব চেয়ে কম।
জানুয়ারির শুরুর দিন থেকে ২৩ অগাস্ট পর্যন্ত ইবামার করা জরিমানার সংখ্যা ছয় হাজার ৮৯৫টি; গত বছর একই সময়ে এ সংখ্যা ছিল এবারের তুলনায় ২৯ দশমিক ৪ শতাংশ বেশি ৯ হাজার ৭৭১টি।
বন উজাড় ও আগুন লাগিয়ে দেয়া সংক্রান্ত অপরাধ ‘ফ্লোরা’য় জরিমানা গত বছরের একই সময়ের চার হাজার ১৩৮টি ক্ষেত্রে করা হলেও এবার হয়েছে মাত্র দুই হাজার ৫৩৫টি ক্ষেত্রে। ব্রাজিলের যে ৯টি রাজ্যে আমাজন বনের অংশ আছে, সেখানেও ‘ফ্লোরা’য় জরিমানার সংখ্যা গত বছরের একই সময়ে ছিল দুই হাজার ৮১৭, এবার তা কমে হয়েছে এক হাজার ৬২৭টি।
কেন জরিমানার সংখ্যা কমে এসেছে সে প্রসঙ্গে ইবামা কিংবা ব্রাজিলের পরিবেশ মন্ত্রণালয় মন্তব্য করতে রাজি হয়নি।


আরো সংবাদ