২৩ সেপ্টেম্বর ২০১৯

বুরকিনা ফাসোতে সন্ত্রাসী হামলায় নিহত ২৯

-

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে পৃথক হামলায় অন্তত ২৯ জন নিহত হয়েছে। রোববার দেশটির বার্সালোগো এলাকায় বিস্ফোরণে নিহত হন কমপক্ষে ১৫ জন। এর ৫০ কিলোমিটার দূরে আরেকটি স্থানে খাবারবাহী থ্রি-হুইলারে সন্ত্রাসী হামলায় নিহত হন আরো ১৪ জন।
পশ্চিম আফ্রিকার দেশটিতে উত্তর থেকে পূর্বাঞ্চলজুড়ে ছড়িয়ে পড়া সন্ত্রাস দমনে লড়াই করছে দেশটির কর্তৃপক্ষ। সরকারি বিবৃতিতে জানানো হয়, রোববার খাদ্য পরিবহনকারী একটি বহরের ওপর হামলার পর দেশটির সঙ্কটপূর্ণ উত্তরাঞ্চলের দু’টি স্থানে হামলায় ২৯ জন নিহত হন।
সরকারের মুখপাত্র রেমিস ফুলগ্যান্স ড্যান্ডজিনৌ বলেন, বার্সালোগো এলাকায় আধুনিক বিস্ফোরক যন্ত্রের (আইইডি) বিস্ফোরণে খাদ্য বহনকারী গাড়ি বিধ্বস্ত হয়। এতে এর ১৫ যাত্রী নিহত হন, যাদের বেশির ভাগই ব্যবসায়ী।
বার্সালোগো এলাকার ৫০ কিলোমিটার দূরের একটি এলাকায় যুদ্ধের কারণে উদ্বাস্তুদের জন্য খাদ্য বহনকারী একটি থ্রি-হুইলারে সন্ত্রাসী হামলায় নিহত হন আরো ১৪ জন।
কর্মকর্তারা জানিয়েছেন, ঘটনাস্থলে সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। অবশ্য এর আগে ওই এলাকার গুরুত্বপূর্ণ স্থানগুলোতে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হচ্ছে জানানোর পরই এই হামলা চালায় সন্ত্রাসীরা।
বুরকিনা ফাসো বিশ্বের দরিদ্রতম দেশগুলোর একটি। সেখানে ২০১৫ সাল থেকে একটি সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করে আসছে সরকার। দীর্ঘ দিন ধরে দেশটির সেনাবাহিনী বিদ্রোহীদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। এ মাসের গোড়ার দিকে দেশটির দক্ষিণাঞ্চলের একটি সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলায় ২৪ সেনা নিহত হন।


আরো সংবাদ