১৮ নভেম্বর ২০১৯

আজারবাইজানের প্রধানমন্ত্রীর পদত্যাগ

-

আকস্মিকভাবে পদত্যাগ করেছেন ককাসাস দেশ আজারবাইজানের প্রধানমন্ত্রী নভরুভ মাম্মাদোভ। গতকাল মঙ্গলবার দেশটির পার্লামেন্টের স্পিকার ওকতায় আসাদোভ আইনপ্রণেতাদের জানিয়েছেন তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ। নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিজের অর্থনৈতিক উপদেষ্টা আলি আসাদোভকে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট। প্রেসিডেন্টের এই নিয়োগ ১০৫-০ ভোটে অনুমোদন করেছেন আইনপ্রণেতারা। তবে প্রধানমন্ত্রী কেন আকস্মিকভাবে পদত্যাগ করেছেন তার কোনো কারণ জানানো হয়নি।
পর্যবেক্ষকরা বলছেন, ৬৩ বছর বয়সী আলি আসাদোভ প্রেসিডেন্টের অর্থনৈতিক ইস্যুসংক্রান্ত উপদেষ্টা ছিলেন। তবে এর আগে দীর্ঘ দিন থেকেই তিনি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সহযোগী হিসেবে কাজ করেছেন। তেলের বাজারে বৈশ্বিক মন্দায় আক্রান্ত হয় প্রাকৃতিক সম্পদ সমৃদ্ধ দেশ আজারবাইজান। বিশ্লেষকরা বলছেন, নিশ্চল হয়ে পড়া অর্থনীতিতে গতি আনতে আলিয়েভের আকাক্সক্ষা থেকে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করা হয়ে থাকতে পারে। গত বছরের এপ্রিলে আজারবাইজানের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পান নভরুভ মাম্মাদোভ। এর আগে তিনি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের বৈদেশিক নীতিবিষয়ক উপদেষ্টা ও প্রেসিডেন্সিয়াল স্টাফের উপপ্রধান হিসেবে কর্মরত ছিলেন।


আরো সংবাদ

সীমান্ত এলাকা থেকে ভারতীয় সৈন্য হটানোর শপথ নেপালের প্রধানমন্ত্রীর সিলেটে কম দামের পেঁয়াজ নিয়ে অপ্রীতিকর ঘটনা : একজন গুলিবিদ্ধসহ আহত ২ মিয়ানমার আইসিজের বিচারের বাইরে নয় : শাহরিয়ার আলম নারায়ণগঞ্জ জেলা বিএনপির বিক্ষোভ, ব্যানার ছিড়ে ফেলেছে পুলিশ নতুন সড়ক আইনে বিআরটিএর অভিযান শুরু ব্রাহ্মণবাড়িয়ায় ৩ শিশুকে ধর্ষণের অভিযোগে কিশোর আটক বিএনপির চিঠিতে খালেদা জিয়ার মুক্তির একটি শব্দও নেই : তথ্যমন্ত্রী ওষুধ খেয়ে অসুস্থ নুসরাত বললেন ভাল আছি বাবাকে হাসপাতালে রেখে ফেরার পথে মাঝরাতে তরুণীকে অপহরণ ব্যবসায়িদের কেনা দামে পেঁয়াজ বিক্রির করতে বললেন মেয়র খোকন ফরিদপুরে বিএনপির বিক্ষোভ মিছিল

সকল