১৭ ফেব্রুয়ারি ২০২০

বাড়ি থেকে হাজার কিলোমিটার দূরে কাশ্মিরি বন্দীরা

-

জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের পর সেখানে প্রায় তিন শ’ মানুষ জন নিরাপত্তা আইনের অধীনে গ্রেফতার হন। যাদের বেশি ভাগকেই হাজার কিলোমিটার দূরে উত্তর প্রদেশের বিভিন্ন কারাগারে পাঠিয়ে দেয়া হয়েছে।
গ্রেফতারকৃতদের তালিকায় উজির মকবুল মালিকের মতো ১৯ বছরের নির্মাণ শ্রমিক যেমন আছেন, তেমনি রয়েছেন নাজির আহমদ রণগার মতো কাশ্মিরের সুপরিচিত আইনজীবীও।
জননিরাপত্তা আইনের (পিএসএ) অধীনে গ্রেফতার ব্যক্তিদের বিনা বিচারে সর্বোচ্চ দুই বছর পর্যন্ত আটকে রাখা যায়। ভারত সরকার গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করে রাজ্যটি কেন্দ্রশাসিত দুটি আলাদা অঞ্চলে ভাগ করার ঘোষণা দেয়।
ঘোষণার আগে ও পরে বিশৃঙ্খলা ও উসকানি প্রতিরোধের নামে কাশ্মিরের বেশির ভাগ নেতাকে গৃহবন্দী করা হয়। এছাড়া নানা অভিযোগে আরো প্রায় চার হাজার মানুষকে আটক করে পুলিশ। যদিও তাদের ধীরে ধীরে মুক্তি দেয়া শুরু হয়েছে।
কিন্তু পিএসএর অধীনে কাশ্মির বার অ্যাসোসিয়েশনের সাবেক প্রধান নাজির আহমদের মতো আরো অনেক আইনজীবী, শিক্ষক এবং রাজনৈতিক নেতাদের নিয়ে কী করা হবে তা এখনো অনিশ্চিত। বাড়ি থেকে হাজার কিলোমিটার দূরের কারাগারে আটকে রাখার কারণে বন্দীদের পরিবারের সদস্যরা তাদের সাথে দেখা করতে বা তারা কী অবস্থায় আছেন সে সম্পর্কে কোনো তথ্যই পাচ্ছেন না।

 


আরো সংবাদ

চিরকুট ঘিরে তদন্ত ইউএনওর মাধ্যমে রাজাকারের তথ্য সংগ্রহ করা হবে : সংসদে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী শ্লীলতাহানি মামলায় সাক্ষ্য দিতে না আসায় ৩ সাক্ষীকে দণ্ড টিএসসিতে নাগরিক পরিষদের মানববন্ধন পুলিশি বাধায় পণ্ড মুজিববর্ষ উপলক্ষে মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক সংসদের প্রতিযোগিতা জাতীয় দিবসে ইংরেজির পাশাপাশি বাংলা তারিখ ব্যবহারে হাইকোর্টের রুল খালেদা জিয়ার প্যারোলের বিষয়ে আইনি প্রক্রিয়া মেনে চলতে হবে : আইনমন্ত্রী সাংবাদিক হেনস্তাকারী সেই ছাত্রলীগ নেতা ইয়াবাসহ গ্রেফতার কাউন্সিলর রতনকে দুদকে জিজ্ঞাসাবাদ হুইপের মামলায় পুলিশ কর্মকর্তার জামিন নারী ক্ষমতায়নে সৌদি আরবের প্রশংসা করলেন ইভানকা ট্রাম্প

সকল