২০ নভেম্বর ২০১৯

দোকলাম নিয়ে চুক্তির কাছাকাছি চীন-ভুটান

উদ্বিগ্ন ভারত
-

ভারতের জন্য উদ্বেগের কারণ ঘটিয়ে দোকলাম এলাকায় সীমান্তবিরোধ নিষ্পত্তি চুক্তির কাছাকাছি পৌঁছে গেছে চীন ও ভুটান। বিরোধপূর্ণ এলাকাটিতে চীন যে সীমারেখা ঠিক করে রেখেছে সেটাকেই দুই দেশের মধ্যে সীমারেখা হিসেবে স্বীকৃতি দেয়া হতে পারে বলে জানা গেছে।
দোকলামের ‘সালামি স্লাইসিং’য়ের ক্ষেত্রে সফল হতে যাচ্ছে চীন। কারণ এরই মধ্যে দেশটির দখলে যে ভূখণ্ড রয়েছে তা তারই অধিকারে থেকে যাবে। এক শীর্ষ সরকারি কর্মকর্তা বলেন, দোকলাম মালভূমিতে বিরোধ মিটিয়ে ফেলতে চীন ও ভুটান কোন ধরনের সমঝোতা করছে। স্থিতাবস্থা বজায় রাখা হচ্ছে এবং উভয়পক্ষ (ভারত ও চীন) উত্তেজনা কমিয়ে আনার পরের অবস্থান ধরে রেখেছে। আরেক সরকারি কর্মকর্তা বলেন, সীমান্ত বিরোধ নিয়ে ভুটান ও চীন ২৫ দফার বেশি আলোচনা করেছে। কিন্তু সেখানে কী হচ্ছে আমরা ঠিক জানি না। তবে মনে হচ্ছে এখন (চীন) যে সীমারেখা ধরে রেখেছে (হেল্ডিং লাইন) সেটাই কার্যকর সীমারেখায় পরিণত হবে।

 


আরো সংবাদ

শঙ্কা কাটছে না বুয়েট শিক্ষার্থীদের নবীগঞ্জে যুবতিকে অপহরণের দায়ে যুবকের ১৪ বছর কারাদণ্ড নড়িয়ায় যৌতুকের জন্য গৃহবধূ সুমাইয়াকে হত্যার অভিযোগ  ঘরোয়া ক্রিকেটে আম্পায়ারাই ম্যাচের ফল নিয়ন্ত্রণ করেন! বাংলা চলচ্চিত্র দিয়ে বিশ্ববাজার দখলে কাজ করছে সরকার : তথ্যমন্ত্রী সৈয়দপুরে অগ্নিকাণ্ডে ১৭টি পরিবারের সর্বস্ব পুড়ে ছাই বেনাপোল সীমান্ত থেকে পাচারকারীসহ ৫৪ নারী-পুরুষ ও শিশু আটক কর্মবিরতি করে কি আইন ভাঙছেন পরিবহন শ্রমিকরা ডিআরইউ’র পরলোকগত তিন সদস্যের স্মরণ সভা অনুষ্ঠিত সাপাহারে ৮ হাজার আমগাছ কাটায় জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন বগুড়ার শেরপুরে ৬৫ কেজি ওজনের বাঘা আইড়

সকল