২৩ নভেম্বর ২০১৯

শান্তি আলোচনা ফের শুরুর পরিকল্পনা, আফগানিস্তানে পেন্টাগন প্রধান

-

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার রোববার আফগানিস্তানে পৌঁছেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের দীর্ঘতম যুদ্ধের অবসানের জন্য চলমান শান্তি আলোচনা গত মাসে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আকস্মিকভাবে ভেঙে দিয়েছিলেন। এখন তালেবানের সাথে শান্তি আলোচনা ফের শুরু করতে চাইছে মার্কিন যুক্তরাষ্ট্র।
এস্পার তার সাথে আফগানিস্তানে ভ্রমণকারী সাংবাদিকদের বলেন, ‘এখন পর্যন্ত উদ্দেশ্য কিছু ব্যাপারে একটি শান্তিচুক্তি হওয়ার পর্যায়ে উপনীত হওয়া। একটি রাজনৈতিক চুক্তিই শান্তির পথে এগিয়ে যাওয়ার সর্বোত্তম উপায়।
পররাষ্ট্র মন্ত্রণালয়ে কূটনৈতিকদের নিয়ে আয়োজিত আলোচনায় এস্পার বলেন, ‘আমি আশা করি আমরা এগিয়ে যেতে পারব এবং একটি রাজনৈতিক চুক্তি করতে পারব। যে চুক্তি আমাদের লক্ষ্য পূরণ করবে এবং আমরা যে লক্ষ্যগুলো অর্জন করতে চাই তা পূরণ করবে। তা ছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও শনিবার বলেছেন যে আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতার জন্য ওয়াশিংটন বদ্ধপরিকর। পম্পেও এক বিবৃতিতে বলেন, ‘আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতার জন্য যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। সন্ত্রাসবাদের বিরুদ্ধেও লড়াই চালিয়ে যাবে যুক্তরাষ্ট্র। আমরা আফগানিস্তানের জনগণের পাশে দাঁড়িয়েছি যারা কেবলমাত্র শান্তি চায় এবং এই হিংসাত্মক আচরণ থেকে ভবিষ্যতে মুক্তি চায়।’

 


আরো সংবাদ