২২ নভেম্বর ২০১৯

বাতিল হচ্ছে গান্ধী পরিবারের বিশেষ নিরাপত্তা

-

বাতিল হতে চলেছে গান্ধী পরিবারের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। ভারতের কেন্দ্রীয় সরকারের এক উচ্চপদস্থ কর্মকর্তা এই খবর জানিয়েছেন।
কেন্দ্রীয় সরকারের উচ্চপদস্থ ওই কর্মকর্তা বলেছেন, সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীকে যে স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি) ক্যাটেগরির নিরাপত্তা দেয়া হয় সেটা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পরিবর্তে শুধু জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তাই পাবেন তারা। এখন থেকে এসপিজি সুরক্ষা পাবেন শুধু দেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী।
শুক্রবার রাতের মধ্যেই এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে চূড়ান্ত সিদ্ধান্ত আসার সম্ভাবনা প্রকাশ করেন ওই কর্মকর্তা। অবশ্য গান্ধী পরিবারের দাবি, নিরাপত্তাসংক্রান্ত এ বিষয়টি নিয়ে এখন পর্যন্ত তাদের কিছুই জানানো হয়নি।
এসপিজি সুরক্ষায় তিন হাজার নিরাপত্তা রক্ষী সুরক্ষা দেয়ার দায়িত্বে থাকেন। তবে জেড প্লাস সুরক্ষা ব্যবস্থাতেও যথেষ্ট নিরাপত্তার কড়াকড়ি থাকে। জেড প্লাস সুরক্ষা মানে সনিয়া গান্ধী এবং রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধীকে সব সময় বহাল থাকবেন কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) প্রায় ১০০ জন কর্মী।
১৯৯১ সালে সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যার পর থেকেই এসপিজি’র আওতায় ছিল গান্ধী পরিবার। তবে মোদি সরকারের সাম্প্রতিক এই সিদ্ধান্তে তাদের নিরাপত্তা স্তর কিছুটা হলেও লঘু করা হলো বলে মনে করছেন কংগ্রেস নেতাকর্মীরা। মনে করা হচ্ছে গান্ধী পরিবারের এসপিজি সুরক্ষা ব্যবস্থা তুলে নিয়ে জেড প্লাস নিরাপত্তা দেয়াকে ঘিরে রাজনীতি কিছুটা গরম হতে পারে।


আরো সংবাদ

দেশে কিছু ঘটলেই তার ওপর ভর করে বিএনপি : কাদের সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের সুপ্রিম কোর্ট চাপ্টারের পরিচিতি সভা শ্রমিক ইউনিয়ন চাঁদা তুলে আঙুল ফুলে কলাগাছ ইলিয়াস কাঞ্চনের বিরুদ্ধে বিদ্বেষমূলক প্রচারণায় আসকের নিন্দা সোনারগাঁওয়ে শুটারগানসহ ১ ব্যক্তি আটক রাজধানীতে যুবলীগ নেতাকে তুলে নেয়ার অভিযোগ যৌন হয়রানির অভিযোগে টেনিস ফেডারেশনের সেক্রেটারি বহিষ্কার খালেদা জিয়ার মুক্তির জন্য প্রয়োজন ‘ডু অর ডাই’ আন্দোলন : গয়েশ্বর রায় পূবাইলে তারেক রহমানের জন্মদিন উদযাপিত চার জেলার ৮ কারখানাকে জরিমানা পরিবেশ অধিদফতরের দি স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ঢাকার ২০১৯ সালের বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত

সকল