১১ ডিসেম্বর ২০১৯

রাশিয়ার এস-৪০০ ত্যাগ করলেই তুরস্কের সাথে আলোচনা : যুক্তরাষ্ট্র

-

যুক্তরাষ্ট্রের সাথে মতবিরোধের অবসান ঘটাতে হলে তুরস্ককে রাশিয়ায় তৈরি এস-৪০০ আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ত্যাগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উচ্চপদস্থ কর্মকর্তা গতকাল শুক্রবার এ কথা জানান।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই কর্মকর্তা বলেছেন, তুরস্কের সাথে আলোচনায় বসার জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত। তবে সেটা একটা শর্তে। তুরস্ককে এস-৪০০ প্রতিরক্ষাব্যবস্থা ত্যাগ করতে হবে। এরপর অনেকটা হুঁশিয়ারির সুরে তিনি বলেন, এস-৪০০ প্রতিরক্ষাব্যবস্থা ত্যাগ না করলে যুক্তরাষ্ট্রের নতুন ফেডারেল আইন অনুযায়ী তুরস্কের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হবে।
গত জুলাইয়ে তুরস্ক রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ এর প্রথম চালান গ্রহণ করে। এরপর ২৭ আগস্ট এটির দ্বিতীয় চালান আঙ্কারার কাছে হস্তান্তর করে মস্কো। তবে এখনো এসব ক্ষেপণাস্ত্র মোতায়েন বা সক্রিয় করা হয়নি। যুক্তরাষ্ট্রের অভিযোগ, ন্যাটো জোটের সদস্য হয়ে তুরস্ক রাশিয়ার সামরিক সরঞ্জাম কিনতে পারে না।
এ দিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোগান গত সপ্তাহে যুক্তরাষ্ট্র সফর করেছেন। সফরের অংশ হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে সাক্ষাৎ করেন তিনি। তবে ট্রাম্প-এরদোগান বৈঠকে এস-৪০০ প্রতিরক্ষাব্যবস্থা নিয়ে কোনো কথা হয়েছে কি না সে ব্যাপারে কোনো তথ্য জানা যায়নি।


আরো সংবাদ