২১ ফেব্রুয়ারি ২০২০

কেন নগর সরকার?

-

আগামী ১ ফেব্রুয়ারি হতে যাচ্ছে ঢাকা উত্তর ও দক্ষিণ দুই সিটি করপোরেশন নির্বাচন। আসন্ন সিটি নির্বাচন সামনে রেখে এখন অনেকে নগর সরকারের বিষয়টি সামনে আনছেন। ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনের বিএনপি প্রার্থী ইশরাক হোসেন নগর সরকার গঠনের প্রতিশ্রুতি দিয়েছেন। অতীতে মেয়র হানিফ, মেয়র মহিউদ্দিন ও মেয়র আনিসুল হক মৃত্যুর আগে নগর সরকার গঠনের দাবি করেছিলেন। ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামও নগর সরকারের দাবি করেছেন।

আধুনিক ও উন্নত বাংলাদেশ গড়ে তোলার জন্য প্রয়োজন সব সিটি করপোরেশনের প্রশাসনিক কাঠামোর পরিবর্তন ও সংস্কার করা। সিটি করপোরেশনকে গতিশীল এবং সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে মেট্রোপলিটন গভর্নমেন্ট বা নগর সরকার গঠন করা একান্ত প্রয়োজন। বর্তমানে ব্রিটিশ ও পাকিস্তানি ঔপনিবেশিক কাঠামো ও আইন ব্যবস্থায় পরিচালিত হচ্ছে সিটি করপোরেশন। প্রতিটি সিটি করপোরেশনে জনসংখ্যা বাড়ছে। সে জন্য বর্তমানে সিটি করপোরেশন নগরবাসীর চাহিদা মোতাবেক সেবা দিতে ব্যর্থ হচ্ছে। কেবল হোল্ডিং ট্যাক্স, আবর্জনা পরিষ্কার করা আর রাস্তা খোঁড়াখুঁড়ি ছাড়া দৃশ্যত অন্য কোনো কর্মকাণ্ড চোখে পড়ে না। কার্যত নাগরিকসেবার মধ্যে থাকে স্বাস্থ্য, বিদ্যুৎ, গ্যাস, পানি, পয়ঃনিষ্কাশন, জলাবদ্ধতা, যানবাহন, সড়ক, নগর পরিচ্ছন্নতা, পরিবেশ, যানজট এবং নাগরিক নিরাপত্তায় আধুনিক নগর পরিকল্পনা প্রণয়ন; যা বর্তমান সিটি করপোরেশনের পক্ষে পুরনো আইন ও ব্যবস্থা দিয়ে সম্ভব নয়। আধুনিক রাষ্ট্র ও জাতি গঠনে শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ, পানি, পাতাল রেল, মনোরেল ও যানজটমুক্ত শহরসহ নগরবাসীর সেবা ও অধিকার প্রতিষ্ঠায় নগর সরকার প্রয়োজন। রাজধানীসহ সব নগর সরকারে মেট্রোপলিটন কাউন্সিল থাকবে। মেট্রোপলিটন কাউন্সিলে সব পেশার প্রতিনিধি, সব সেক্টর, করপোরেশন, অধিদফতর, সমবায়, এনজিও, নারী ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি থাকবে। হংকং, জাপানের টোকিও, মালয়েশিয়ার কুয়ালালামপুরসহ এশিয়ার উন্নত দেশগুলোতে নগর সরকার রয়েছে। আমাদের দেশেও নগর সরকার প্রয়োজন।

সম্প্রতি জাতীয় সংসদের এক অধিবেশনে বিএনপি নেত্রী রুমিন ফারহানার প্রশ্নের জবাবে স্থানীয় সরকার তথা এলজিআরডিমন্ত্রী তাজুল ইসলাম নগর সরকার গঠনের বিষয়টি নাকচ করে দিয়েছেন। অথচ স্থানীয় সরকার বিশেষজ্ঞরা এখন নগর সরকারের বিষয়ে গুরুত্ব দিচ্ছেন। সরকার বলছে, ২০৪১ সালে উন্নত দেশে রূপান্তর হবে বাংলাদেশ। আর উন্নত আধুনিক বাংলাদেশ গড়তে হলে পরাধীন আমলের আমলাতান্ত্রিক প্রশাসনিক ব্যবস্থার আমূল সংস্কার করে রাজধানীসহ সব সিটি করপোরেশনে নগর সরকার গঠন করে উন্নত নাগরিকসেবা নিশ্চিত করা প্রয়োজন।


আরো সংবাদ