২২ আগস্ট ২০১৯

জন্মদিন পালন করায় ৪৬১১০৯ টাকা জরিমানা

ফিরুসা খাফিজোভা - সংগৃহিত

পরিবার এবং বন্ধু-বান্ধবের সাথে জন্মদিন উদযাপন করে বিরাট অঙ্কের জরিমানা গুনতে হলো তাজিকিস্তানের জনপ্রিয় পপ তারকা ফিরুসা খাফিজোভাকে। পাঁচ হাজার সোমোনি, অর্থাৎ প্রায় সাড়ে পাঁচ শ' মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ জরিমানা দিতে হয়েছে তাকে। বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় প্রায় ৪ লাখ ৬১ হাজার টাকার মতো। 

তাজিকিস্তানের মুদ্রার নাম সোমোনি।

জন্মদিন উদযাপনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে পোষ্ট করেছিলেন খাফিজোভা, যেখানে তাকে এবং তার বন্ধুদের মঞ্চে নাচ-গান করতে দেখা যায়। আর এই অপরাধেই তাজিকিস্তানের রাজধানী দাশানবের এক আদালত এই দণ্ড দিয়েছে।

কারণ দেশটির সংস্কার, প্রথা ও ঐহিত্য বিষয়ক আইনের আর্টিকেল আট অনুযায়ী, কেউ নিজের বাড়ির বাইরে জন্মদিনের আয়োজন করতে পারবেন না।

এদিকে মামলায় সরকারি কৌসুলি আইনটিকে জনগণের জন্য জরুরি বলে বর্ণনা করেন।

"এই আইনের উদ্দেশ্য হলো, মানুষ অপ্রয়োজনীয় আয়েশে বা বিলাসে খরচ না করে নিজের পরিবারের পেছনে অর্থ ব্যয় করবে।"

কিন্তু তাজিকিস্তানের অনেক নাগরিক সামাজিক মাধ্যমে এই আইনটির প্রতি অসন্তোষ ব্যক্ত করছেন।

একে 'আজব আইন' বলে বর্ণনা করে অনেকেই লিখছেন, এটা মানুষের ব্যক্তিগত পছন্দ, এতে রাষ্ট্রের হস্তক্ষেপ করা উচিত নয়।

ফেসবুকে একজন প্রশ্ন তুলেছেন, "মানে নেই এমন আইনের কী প্রয়োজন? আর এটা একটি গণতান্ত্রিক রাষ্ট্র?"

আরেকজন ব্যঙ্গ করে লিখেছেন, "জন্মদিন পালন করবেন? আপনি বরং দুর্নীতি দমন বিভাগের লোকজন, কর কর্মকর্তা এবং সরকারি কৌসুলিদের দাওয়াত দিন। তাহলে আর কোনো সমস্যা থাকবে না।"

কিন্তু এই আইনে আর কী মানা?
তাজিকিস্তানের এই আইন ২০০৭ সালে প্রণয়ন করা হয়, এবং ২০১৭ সালে সংস্কার করে আইনটির পরিধি আরো বাড়ানো হয়।

শুরুতে কেবল দেশটির সংস্কার ও ঐহিত্য সংরক্ষণ এর লক্ষ্য ছিল, পরে বিবাহ, শেষকৃত্য এবং সন্তান জন্ম দেয়ার ক্ষেত্রেও এই আইনে ধারা রয়েছে।

বিয়েতে কতজন অতিথিকে দাওয়াত দেয়া যাবে, আর কত পদের খাবার পরিবেশন করা যাবে, সে বিষয়ে আইনে কঠোর বিধিনিষেধ রয়েছে।

আবার পরিবারের কোনো সদস্যের মৃত্যুর পর মুসলিম পরিবারে সাধারণ গরু-ছাগল কুরবানি করে যে ভোজের ব্যবস্থা করা হয়, এ আইনে সেক্ষেত্রে একটি সীমা বেধে দেয়া হয়েছে।

কর্তৃপক্ষ বলছে, এই আইন করাই হয়েছে, যাতে মানুষ অতিরিক্ত ব্যয় না করে।

আর অনেক মানুষ যেমন বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে অতিরিক্ত ব্যয় করতে গিয়ে ঋণের বোঝা মাথায় নেয়, সেটি ঠেকানোর জন্যই এই আইন বলবত করা হয়েছে।

পশ্চিমা দেশের মানুষজন এই আইনটিকে নিয়ে মজা করলেও, খোদ তাজিকিস্তানের মানবাধিকার কর্মীরা আইনটিকে ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ মনে করেন।

আর খাফিজোভা আইন ভঙ্গ করার দায়ে দণ্ড পাওয়া বা জরিমানা হওয়া প্রথম তারকা নন।

দেশটির আইন মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ২০১৮ সালে ৬৪৮ ব্যক্তিকে জরিমানা করা হয়েছে।

তাদের কাছ থেকে প্রায় সাড়ে তিন লাখ মার্কিন ডলারের মতো জরিমানা আদায় করা হয়।


আরো সংবাদ

নিজ দলের নেতাকে হত্যাচেষ্টা মামলায় যুবলীগ নেতা কারাগারে প্রেমের প্রস্তাব দিয়ে ছাত্রীর সাথে অশ্লীলতা, শ্রীঘরে অধ্যক্ষ সাতক্ষীরায় ডেঙ্গুজ্বরে মাদরাসা ছাত্রের মৃত্যু গুড়িগুড়ি বৃষ্টিতে বজ্রপাত, মাঠে পড়ে রইল কৃষকের লাশ দাম্পত্য জীবনে কোনো কলহ না হওয়ায় স্বামীকে তালাক দিতে চান স্ত্রী পোষ্টের নীচে রানাতেই আস্থা জেমি ডে’র জামালপুরে টর্নেডোতে উড়িয়ে পিলারের ধাক্কা, কৃষকের মৃত্যু ভুটানকে হারানোই বাংলাদেশের লক্ষ্য ৪ বছরের শিশুকে যৌন নির্যাতনের অভিযোগে আদালতের গাড়িচালক গ্রেফতার রিফাতহত্যা : ৩ সেপ্টেম্বর চার্জশিট দাখিলের দিন ধার্য শ্রীবরদীতে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু

সকল