২১ আগস্ট ২০১৯

প্রাণির প্রতি নিষ্ঠুর আচরণের জন্য ২বছরের কারাদন্ডের বিধান করে বিল পাস

প্রাণির প্রতি নিষ্ঠুর আচরণের জন্য ২বছরের কারাদন্ডের বিধান করে বিল পাস - সংগৃহীত

প্রাণির প্রতি নিষ্ঠুরতা প্রতিরোধের বিধান করে ‘প্রাণি কল্যাণ বিল, ২০১৯’ এবং বাংলাদেশ ভেটেনারি কাউন্সিল বিল, ২০১৯ নামে দুটি বিল রোববার রাতে সংসদে পাস হয়েছে।

মৎস ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী মো: আশরাফ আলী খান খসরু বিল দুটি প্রস্তাব করলে সংসদে স্থিরিকৃত আকারে পাস হয়। তার আগে বিলদুটির ও ওপর জনসমত যাছাই ও বাছাই কমিটিতে প্রেরণের কয়েকটি প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়। এসময় ডেপুটি স্পিকার ফজলে রাবিব মিয়ার সভাপতিত্ব করছিলেন।

‘প্রাণি কল্যাণ বিল, ২০১৯’ বিলে প্রাণীর প্রতি নিষ্ঠুরতা প্রতিরোধ, সদয় আচরণ ও দায়িত্বশীল প্রতিপালনের মাধ্যমে প্রাণি কল্যাণ নিশ্চিত করতে বিলে যৌক্তিক কারণ ছাড়া প্রাণির প্রতি নিষ্ঠুর আচরণ থেকে বিরত রাখার সুনির্দিষ্ট বিধান রাখা হয়েছে। আইনের বিধান লংঘনকে অপরাধ হিসেবে গণ্য করে সবোর্চ্চ দুই বছরের বিনাশ্রম কারাদন্ড বা অনধিক পঞ্চাশ হাজার টাকা অর্থদন্ডের প্রস্তাব করা হয়েছে। এছাড়া সর্বনিম্ন ৬ মাসের বিনাশ্রম কারাদন্ড বা দশ হাজার টাকা অর্থদন্ডের প্রস্তাব করা হয়েছে।

বিলে প্রাণিকে অতিরিক্ত পরিশ্রম করানো, অপ্রয়োজনীয়ভাবে প্রহার, প্রয়োজনীয় খাদ্য না দেয়া, বসবাসের যথাযথ ব্যবস্থা না করা, উত্যক্ত করা, ক্ষতিকর ওষুধ প্রয়োগ, আহত প্রাণির চিকিৎসা না করা, অনুমোদন ছাড়া বিনোদন বা খেলাধূলায় ব্যবহারকে প্রাণির প্রতি নিষ্ঠুর আচরণ হিসাবে নির্দিষ্ট করে দেয়া হয়েছে। অবশ্য প্রয়োজনে উল্লেখিত কোনো কোনো কর্মকান্ডকে নিষ্ঠুরতা থেকে অব্যাহতি দেয়ার বিধানও রাখা হয়েছে।

 


আরো সংবাদ