১৭ আগস্ট ২০১৯

ভারত থেকে আমদানি বেশি রফতানী কম : সংসদে বাণিজ্যমন্ত্রী

-

সংসদে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী বলেছেন, ভারতে বাংলাদেশের পণ্য আমদানি রফতানীর ক্ষেত্রে আমদানি হয় বেশি এবং রফতানী হয় কম। আগামী অর্থবছরে আমদানি রফতানী এই ঘাটতি কমিয়ে আনার জন্য সরকারের পরিকল্পনা রয়েছে। সংসদের প্রশ্নোত্তরে সোমবার মুজিবুল হকের (কিশোরগঞ্জ-৩) এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। বিকাল স্পিকারের সভাপতিত্বে সংসদের বৈঠকে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

২০২ টি দেশে ৭৪৪ টি পণ্য রপ্তানী 

দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে টিপু মুনশি জানান, দেশের রফতানী বাণিজ্য নির্দিষ্ট কয়েকটি পণ্যের মধ্যে সীমাবদ্ধ নয়। ১৯৭২-৭৩ অর্থবছরে মাত্র ২৫টি পণ্য ৬৮টি দেশে রপ্তানী করে ৩৪৮ মিলিয়ন ডলার আয় হয়। আর ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ থেকে ২০২ টি দেশে ৭৪৪ টি পণ্য রফতানী করে ৪১ হাজার ৭ দশমিক ৮৭ মিলিয়ন মার্কির ডলার অর্জিত হয়েছে। 

এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে টিপু মুন্সী বলেন, দ্রব্যমূল্য স্থিতিশীল রাখা এবং বাজার পরিস্থিতি পর্যালোচনার জন্য ব্যবসায়ী নেতৃবৃন্দসহ সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের সমন্বয়ে মন্ত্রীর সভাপতিত্বে নিয়মিত সভা অনুষ্ঠিত হয়। এ লক্ষে প্রতিদিনি ২টি করে মোট ১৪টি টিম ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে মূল্য পরিস্থিতি পর্যবেক্ষণের কাজে নিয়োজিত থাকে।

মাহমুদ উস সামাদ চৌধুরীর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী গত বছরে ঢাকা আন্তজার্তিক বাণিজ্য মেলা-২০১৮ থেকে রাজস্ব আয় করেছে ১৭ কোটি ৮৫ লাখ ৯২ হাজার ১০০ টাকা। 


আরো সংবাদ