১৬ অক্টোবর ২০১৯

ডেঙ্গু নিয়ন্ত্রণে সমন্বিতভাবে কাজ করার তাগিদ সরকারি প্রতিশ্রুতি কমিটির

ডেঙ্গু নিয়ন্ত্রণে সমন্বিতভাবে কাজ করতে বলেছে সরকারি প্রতিশ্রুতি বিষয়ক সংসদীয় কমিটি - ফাইল ছবি

ডেঙ্গু নিয়ন্ত্রণে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সকল সরকারী বিভাগকে সমন্বিতভাবে সঠিক ও সময়োচিত পদক্ষেপ দ্রুততার সাথে নিতে এবং আরো দক্ষতার সাথে কাজ করতে বলেছে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এছাড়াও দেশের চিকিৎসা সেবার মান নিশ্চিত করতে সকল হাসপাতাল ও অন্যান্য চিকিৎসা সেবাকেন্দ্রে ডাক্তার –নার্সদের উপস্থিতি এবং চিকিৎসার গুণগত মান বাড়াতে মনিটরিং কার্যক্রম জোরদারের সুপারিশ করা হয়েছে।

বুধবার কমিটির সভাপতি মো: আলী আশরাফ এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটির সদস্য মো. দবিরুল ইসলাম, মো. মুজিবুল হক, মইনউদ্দীন খান বাদল, আব্দুল মান্নান, ফখরুল ইমাম, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা অংশ নেন।

বৈঠকে ১০ম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন হতে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং সম্প্রতি সমাপ্ত একাদশ সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী কর্তৃক প্রদত্ত প্রতিশ্রুতির বিবরণ ও প্রতিশ্রুতি বাস্তবায়নের হালনাগাদ অবস্থা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক গৃহীত বিভিন্ন প্রকল্প এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ, ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়।

সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,  স্বাস্থ্য সেবার মান ভালো করতে সাস্থ্য অধিদপ্তরে একটি শক্তিশালী মনিটরিং সেল প্রতিদিন সারাদেশের হাসপাতালসহ অন্যান্য প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিসহ অন্যান্য কার্যক্রম মনিটরিং করছে। কার্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতি নিশ্চিত করার জন্য ইতোমধ্যে ৪৯১টি স্বাস্থ্য প্রতিষ্ঠানে বায়োমেট্রিক এটেন্ডেন্ট সিস্টেম চালু করা হয়েছে এবং বাকী প্রতিষ্ঠানেও এ কার্যক্রম চালু করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয়েছে বৈঠকে। সেবার মান সম্পর্কে জানার জন্য প্রতিটি হাসপাতালে ‘অনলাইন কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম’ চালু রয়েছে। উক্ত সিস্টেমের মাধ্যমে যে কোন অভিযোগ পাওয়ার সাথে সাথে তা নিষ্পত্তি করা হচ্ছে।

বৈঠকের সিদ্ধান্ত জানিয়ে বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, বর্তমানে সারাদেশের সকল সরকারী স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ডাক্তারদের শুণ্য পদ পূরণে ৩৮তম ও ৩৯তম বিসিএসের মাধ্যমে নিয়োগ কার্যক্রম দ্রুততম সময়ে সম্পন্ন করার প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, বাস্তবায়ন, পরিবীক্ষণ, ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অতিরিক্ত সচিব সহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। 

 


আরো সংবাদ

বুয়েটে রাজনীতি নিষিদ্ধের বিপক্ষে ছাত্র সংগঠনগুলো সাভারে পৃথক স্থান থেকে নারী ও যুবকের লাশ উদ্ধার টাকা না দেয়ায় পুলিশ ফাঁড়িতে ব্যবসায়ীকে পিটিয়ে হত্যার অভিযোগ গণশপথের মধ্য দিয়ে বুয়েট শিক্ষার্থীদের মাঠের আন্দোলন সমাপ্ত নিখোঁজের ৪ দিন পর যুবকের লাশ উদ্বার : ৬ গারো আটক কুষ্টিয়ায় স্বামী হত্যা : দ্বিতীয় স্ত্রীসহ ৪ জনের ফাঁসি শ্রেণিকক্ষেই স্কুলছাত্রীকে ধর্ষণ চেষ্টা : শিক্ষককে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ এরদোগানকে রাশিয়ায় আমন্ত্রণ জানালেন পুতিন আফগানিস্তানে মাদরাসার পাশে বিস্ফোরণ, শিশুসহ হতাহত ২৮ ঈশ্বরগঞ্জে ছুরিকাঘাতে শিক্ষার্থীর মৃত্যু, ছাত্রলীগ নেতা আটক ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ ট্রেনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সকল