১৩ নভেম্বর ২০১৯

৭ নভেম্বর একাদশ সংসদের পঞ্চম অধিবেশন বসছে

-

একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন আগামী ৭ নভেম্বর বিকেল সোয়া ৪টায় শুরু হচ্ছে। তবে সংবিধানের নিয়ম রক্ষার এ অধিবেশন সংক্ষিপ্ত হতে পারে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বুধবার এই অধিবেশন আহ্বান করেছেন। সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে তিনি এ অধিবেশন আহ্বান করেন বলে সংসদ সচিবালয়ের উপ-পরিচালক মো. নূরুল হুদা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এর আগে মাত্র চার কার্যদিবস চলার পর ১২ সেপ্টেম্বর চতুর্থ অধিবেশন শেষ হয়। একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে সংসদ অধিবেশন আহ্বান করা হয়েছে। ফলে এই অধিবেশনও সংক্ষিপ্ত হবে। অধিবেশন শুরুর আগে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত হবে। অধিবেশন শুরুর এক ঘণ্টা আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কমিটির এ বৈঠক অনুষ্ঠিত হবে। এতে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা উপস্থিত থাকবেন।

এর আগে গত ৮ সেপ্টেম্বর সংসদের চতুর্থ অধিবেশন শুরু হয়ে চলে চার কার্যদিবস। সংক্ষিপ্ত ওই অধিবেশনে একটি বিল পাস হওয়া ছাড়া ৭১ বিধিতে পাওয়া ১৫৮টি নোটিশের মধ্যে তিনটি গ্রহণ করা হয়। আর ৭১(ক) বিদিতে ৩০টি নোটিশ আলোচিত হয়।


আরো সংবাদ