২৬ মার্চ ২০১৯

কবি শামসুর রাহমানের জন্মদিনে গুগলের ডুডল

গুগলের হোম পেজে কবির এ ডুডলটি দেখা যাচ্ছে। - ছবি: সংগৃহীত

বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি শামসুর রহমানের জন্মদিন আজ। এ উপলক্ষে তাকে স্মরণ করে ডুডল প্রকাশ করেছে গুগল। সোমবার রাত ১২টার পর থেকে গুগলের হোম পেজ খুললেই লেখারত হাস্যোজ্জ্বল শামসুর রাহমানের প্রতিকৃতি চোখে পড়ছে। হোম পেজ খুললেই চোখে পড়বে সাদা চুল আর চশমা পরে কবি গালে হাত দিয়ে কবিতা লিখছেন। কবির গায়ে সবুজ শার্ট আর হাতে ঘড়ি।

ডুডলে ক্লিক করলে শামসুর রহমানের কবির জীবনবৃত্তান্ত পেজে নিয়ে যাচ্ছে গুগল।

ডুডলটিতে গুগল লেখাটিকে লাল সবুজে ফুটিয়ে তোলা হয়েছে। ইংরেজি গুগল লেখাটির ‘ও’ বর্ণের জায়গায় বসানো হয়েছে কবির মুখ। সেখানে সাদা চুল আর চশমা পরা কবি গালে হাত দিয়ে কবিতা লিখছেন—এমন দৃশ্য দেখানো হচ্ছে। কবির গায়ে সবুজ শার্ট আর হাতে ঘড়ি। পটভূমিতে নীলাকাশে সাদা মেঘের দৃশ্যপট। ডুডলে ক্লিক করলে শামসুর রাহমানকে নিয়ে সার্চের পাতায় নিয়ে যাচ্ছে।

গুগলের হোম পেজে দেখানো বিশেষ লোগো এ ডুডল। বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করে গুগল, তা–ই ডুডল।

ডুডল সম্পর্কে গুগল তাদের ডুডল পেজে কবি শামসুর রাহমানের ‘স্বাধীনতা তুমি’ কবিতার শেষ তিন লাইনের ইংরেজি অনুবাদ তুলে ধরেছে। এ ছাড়া সেখানে কবির জীবনবৃত্তান্তও দেখানো হচ্ছে। গুগলটি কেবল বাংলাদেশে প্রদর্শন করছে গুগল।

বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের ৮৯তম জন্মবার্ষিকী আজ ২৩ অক্টোবর। ১৯২৯ সালের এই দিনে তিনি ঢাকার মাহুতটুলিতে জন্ম নিয়েছিলেন। কবি শামসুর রাহমানের বাবা মুখলেসুর রহমান চৌধুরী, মা আমেনা বেগম।

শামসুর রহমানের প্রথম কাব্যগ্রন্থ প্রথম গান দ্বিতীয় মত্যুর আগে প্রকাশিত হয়েছিল ১৯৬০ সালে। ৬০টি কাব্যগ্রন্থসহ তার প্রকাশিত গ্রন্থ শতাধিক মতো। দৈনিক বাংলার সম্পাদক হিসেবে কাজ করেছেন অনেক দিন। কবি বাংলা একাডেমী পুরস্কার (১৯৬৯), একুশে পদক (১৯৭৭) এবং স্বাধীনতা পদকসহ (১৯৯১) দেশ-বিদেশের অনেক পুরস্কার অর্জন করেন। ২০০৬ সালের ১৭ আগস্ট তিনি মারা যান।

এর আগে বাংলাদেশের স্বাধীনতা দিবস, প্রখ্যাত স্থপতি এফ আর খানের জন্মদিন, হুমায়ূন আহমেদ, বেগম রোকেয়া, নজরুল শিল্পী ফিরোজা বেগমসহ বেশ কিছু উল্লেখযোগ্য ডুডল প্রকাশ করেছে গুগল।

 

আরো দেখুন : স্ম র ণ : কবি শামসুর রাহমান

 ১৭ আগস্ট ২০১৮


বিংশ শতাব্দীর পঞ্চাশ দশক থেকে বাংলা কবিতায় যারা উজ্জ্বল উপস্থিতির মাধ্যমে অবদান রেখে গেছেন, কবি শামসুর রাহমান তাদের মধ্যে অগ্রগণ্য। কবির কবিতায় ফুটে উঠেছে নগরজীবনের হতাশা, কেদ, কান্তি, জটিলতা এবং দুঃখ-বিক্ষোভ, শোক ও অপ্রাপ্তি। তিনি শুধু নগর জীবনের রূপকারই নন, বিভিন্ন সংগ্রাম, আন্দোলন, গণমানুষের প্রতিবাদী উচ্চারণ এবং জাতির আশা-আকাক্সার প্রতিধ্বনি উঠেছে তার লেখনীতে। গল্প, প্রবন্ধ, কলাম, উপন্যাস, শিশুতোষ রচনা প্রভৃতি তিনি লিখেছেন। কিন্তু তার কাব্যখ্যাতি সব কিছুকে ছাপিয়ে উঠেছে। আজ ১৭ আগস্ট।

আধুনিক বাংলা কবিতার অন্যতম প্রাণপুরুষ কবি শামসুর রাহমানের মৃত্যুবার্ষিকী। ২০০৬ সালের ১৭ আগস্ট তিনি মৃত্যুবরণ করেন। কবি শামসুর রাহমানের জন্ম ১৯২৯ সালের ২৩ অক্টোবর ঢাকার মাহুতটুলিতে। পৈতৃক নিবাস নরসিংদী জেলার রায়পুরা উপজেলার পাড়াতলী। শিক্ষাজীবনের সূচনা হয় ১৯৩৬ সালে ঢাকার পোগোজ স্কুলে। ১৯৪৫ সালে প্রবেশিকা এবং ১৯৪৭ সালে আইএ পাস করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে তিন বছর পড়াশোনা করলেও পরীক্ষায় অংশ নেননি। ১৯৬০ সালে প্রকাশিত হয় তার প্রথম কাব্যগ্রন্থ প্রথম গান দ্বিতীয় মৃত্যুর আগে। ১৯৫৭ সালে দৈনিক মর্নিং নিউজ-এ সহসম্পাদক পদে কাজ করার মধ্য দিয়ে শামসুর রাহমান কর্মজীবন শুরু করেন। ১৯৫৭ থেকে ’৫৯ সাল পর্যন্ত রেডিও পাকিস্তানের ঢাকা কেন্দ্রে অনুষ্ঠান প্রযোজক ছিলেন। পরে আবার মর্নিং নিউজ-এ যোগদান করেন। ১৯৬৪ সালে দৈনিক পাকিস্তান (পরে দৈনিক বাংলা) প্রকাশনার শুরুতে সহকারী ভারপ্রাপ্ত সম্পাদক পদে যোগ দেন। টানা ১৩ বছর এ পদে কাজ করার পর ১৯৭৭ সালে দৈনিকটির সম্পাদক হন। পুরস্কার : আদমজী পুরস্কার, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, জীবনানন্দ পুরস্কার, একুশে পদক, আবুল মনসুর আহমদ পুরস্কার, নাসির উদ্দিন স্বর্ণপদক, মিৎসুবিশি পুরস্কার, ভাসানী পুরস্কার, স্বাধীনতা পুরস্কার, আনন্দ পুরস্কার, ভারত, সাউথ এশিয়ান লিটারেচার ফর দ্য মাস্টার পুরস্কার প্রভৃতি পুরস্কারে তিনি ভূষিত হয়েছেন। 

উল্লেখযোগ্য গ্রন্থ : কাব্যগ্রন্থ : প্রথম গান, দ্বিতীয় মৃত্যুর আগে, রৌদ্র করোটিতে, বিধ্বস্ত নীলিমা, বন্দী শিবির থেকে, বাংলাদেশ স্বপ্ন দ্যাখে, ইকারুসের আকাশ, উদ্ভট উটের পিঠে চলেছে স্বদেশ প্রভৃতি। তার অনুবাদ কবিতাগ্রন্থ ও আত্মজীবনীও রয়েছে। 


আরো সংবাদ

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সেনা ও নৌবাহিনীতে অনারারি কমিশন প্রদান স্বাধীনতা দিবসের বাণীতে বিএনপি সার্বভৌমত্বকে বিপন্ন করতে দেশী-বিদেশী মহল ততপর শেখ হাসিনার হাতেই বাংলাদেশ নিরাপদ : পানিসম্পদ উপমন্ত্রী রাষ্ট্রবিরোধী অপপ্রচারের অভিযোগে সাবেক ছাত্রদল নেতা আশেক গ্রেফতার এক মিনিট ব্ল্যাকআউট কর্মসূচি পালন ঘুষ না খাওয়ার শপথ পড়ালেন অর্থমন্ত্রী ঘুষ না খাওয়ার শপথ পড়ালেন অর্থমন্ত্রী ষ ঘুষ না খাওয়ার শপথ পড়ালেন অর্থমন্ত্রী ষ নারায়ণগঞ্জের এমপি খোকাকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ বিএনপি নেতা রবিউল আউয়ালের সন্ধান দাবি মানবতাবিরোধী অপরাধ মামলায় গাইবান্ধার ৯ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন

সকল