১৭ নভেম্বর ২০১৯

এক-তৃতীয়াংশ মানুষ উন্নত পয়নিষ্কাশন সুবিধা থেকে বঞ্চিত: এলজিআরডি মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, সরকার ২০৩০ সালের মধ্যে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বদ্ধপরিকর। বাংলাদেশের প্রায় এক-তৃতীয়াংশ মানুষ এখনও উন্নত পয়নিষ্কাশন সুবিধা থেকে বঞ্চিত। কাজেই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ৬ দশমিক ২ নং লক্ষ্য অর্জনে সকলের জন্য উন্নত পয়নিষ্কাশন সুবিধা নিশ্চিত করা জরুরি।

আজ রাজধানীর একটি অভিজাত হোটেলে ‘ন্যাশনাল সেনিটেশন ইনডাস্ট্রি কনসালটেশনস ইন বাংলাদেশ’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বাংলাদেশে পয়নিষ্কাশন ব্যবস্থা উন্নয়নে উৎসাহিত করতে স্থানীয় সরকার বিভাগ ও ইউনিসেফ যৌথভাবে দুই দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করেছে।

স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় আরো বক্তব্য দেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম, বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ড দূতাবাসের প্রথম সচিব ডেরেক জর্জ, এফবিসিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, ইউনিসেফ’র ওয়াশ কর্মসূচির প্রধান ডোরা জনস্টন এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, পয়নিষ্কাশন ব্যবস্থা পানি ও বর্জ্য ব্যবস্থাপনার সাথে সম্পর্কিত। বাংলাদেশের সরকারি ও বেসরকারি খাত সম্মিলিতভাবে কাজ করলে পয়নিষ্কাশন পণ্য ও সেবা প্রদান সহজলভ্য হবে এবং জনসাধারণ উপকৃত হবে।

এ সময় মন্ত্রী বাংলাদেশী উদ্যোক্তাদের উদ্ভাবিত পয়নিষ্কাশন সামগ্রীর বিভিন্ন প্রদর্শনী ঘুরে দেখেন।


আরো সংবাদ

চট্টগ্রামে গ্যাস লাইনে বিস্ফোরণ: তদন্ত কমিটি গঠন বিপিএলের প্লেয়ার্স ড্রাফট : কোন বিদেশি ক্রিকেটাররা আছেন? রাঙ্গামাটিতে ট্রাক-সিএনজি সংঘর্ষে কলেজছাত্রী নিহত বান্দরবানে বিজিবির সাথে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা যুবক নিহত গৌতম গম্ভীরের খোঁজে দিল্লিতে জায়গায় জায়গায় পোস্টার লালমনিরহাটে বিদেশি পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার বিপিএলের নিলাম : দেশি ক্রিকেটাররা কে কোন ক্যাটাগরিতে, ভিত্তিমূল্য কত? পেঁয়াজের দাম এক সপ্তাহের মধ্যে না কমলে হস্তক্ষেপ করবেন হাইকোর্ট শ্রীলঙ্কার নির্বাচনে এগিয়ে গোতাবায়া রাজা পাকসে বলিভিয়ায় বিক্ষোভে আরো ৪ জন নিহত পরীক্ষায় নকল সরবরাহের অভিযোগে ঠাকুরগাঁওয়ে ৩ পরিদর্শকের কারাদণ্ড

সকল