২০ নভেম্বর ২০১৯

আওয়ামী লীগ  দেশকে ‘ডিজিটাল বাংলাদেশে’ রূপান্তর করেছে : প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ  দেশকে ‘ডিজিটাল বাংলাদেশে’ রূপান্তর করেছে : প্রধানমন্ত্রী - ছবি : সংগৃহীত

দক্ষ, সেবা-ভিত্তিক ও আইসিটি-বান্ধব সেবাগুলোর মাধ্যমে তথ্যপ্রযুক্তিকে প্রান্তিক মানুষসহ সবার কাছে পৌঁছে দিয়ে আওয়ামী লীগ সরকার গত সাড়ে ১০ বছরে দেশকে ‘ডিজিটাল বাংলাদেশে’ রূপান্তর করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০১৯’ উপলক্ষে এক বাণীতে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট গ্রাহকদের সেবা দিচ্ছে। আমরা বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট উৎক্ষেপণ ও সাবমেরিন কেবল-৩ এর সাথে সংযোগ স্থাপনের জন্যও কাজ করছি। বাংলাদেশ আর্থসামাজিক উন্নয়নের রোল মডেল হিসেবে আত্মপ্রকাশ করেছে।’

তিনি জানান, সরকার ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলায় কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিক্স, বিগ ডেটা, ব্লক চেইন, আইওটি এবং মেশিন লার্নিংয়ের মতো উন্নত প্রযুক্তির ওপর জোর দিয়েছে।

শেখ হাসিনা বিশ্বাস করেন, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি আয়োজিত বহুমুখী ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০১৯’ স্থানীয়, আঞ্চলিক ও বৈশ্বিক আইটি-আইটিইএস শিল্পের নেতা ও বিশেষজ্ঞদের মাঝে সংযোগ স্থাপনের একটি প্ল্যাটফর্ম দেবে, যেখানে তারা তাদের সেরা প্রযুক্তি ও অভিজ্ঞতা বিনিময় করতে পারবেন।

তিনি আরও বলেন, এ প্রদর্শনী আইটি রপ্তানি থেকে উপার্জন ও শিক্ষায় আইসিটি ব্যবহার এবং জনগণকে সেবা দেয়ার ক্ষেত্রেও সহায়তা করবে।

প্রধানমন্ত্রী সোমবার নগরীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া তিন দিনের এ প্রদর্শনীর সফলতা কামনা করেন।


আরো সংবাদ