২১ নভেম্বর ২০১৯

আন্তর্জাতিক গণমাধ্যমে এমপি বুবলীর পরীক্ষা জালিয়াতি

উচ্চশিক্ষার সার্টিফিকেট লাভের আশায় প্রতারণা ও জালিয়াতির আশ্রয় নেন জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের এমপি তামান্না নুসরাত বুবলী। বিষয়টি সারাদেশে তোলপাড় সৃষ্টি করে।

এনিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমেও সংবাদ প্রকাশ হয়েছে। এএফপি, দ্য গার্ডিয়ান, মালয়েশিয়ান সংবাদ মাধ্যম নিউ স্ট্রেইটস টাইসম, ফ্রান্স২৪ ডট কমের মত বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম এনিয়ে সংবাদ প্রকাশ করেছে।

নিজে পরীক্ষা না দিয়ে পরপর ৮টি পরীক্ষায় অংশ নেয় তার পক্ষে প্রক্সি পরীক্ষার্থীরা। বিএ পরীক্ষার শেষ পরীক্ষা দিতে গিয়ে হলে হাতেনাতে ধরা পড়েন এশা নামে এক শিক্ষার্থী। এঘটনায় এমপি তামান্না নুসরাত বুবলীকে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ বহিষ্কার করে।

গার্ডিয়ানের শিরোনামে বলা হয়, বাংলাদেশী এমপির পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আটজনকে ভাড়া করার অভিযোগ।

ভেতরে উল্লেখ করা হয়েছে, আওয়ামী লীগের তামান্না নুসরাতের বিরুদ্ধে কমপক্ষে ১৩টি পরীক্ষায় প্রক্সি পরীক্ষার্থী নিয়োগ দেয়ার অভিযোগ রয়েছে। একজন বাংলাদেশী রাজনীতিবিদের হয়ে পরীক্ষায় অংশ নেওয়ার জন্যে আটজনকে নিয়োগের অভিযোগে বিশ্ববিদ্যালয় থেকে সেই এমপিকে বহিষ্কার করা হয়েছে।

বর্তমান ক্ষমতাসীন দলের এমপি তামান্না নুসরাত কমপক্ষে ১৩টি পরীক্ষা নিজে না অংশ নিয়ে তার পক্ষে প্রক্সি পরীক্ষার্থী দিয়ে পরীক্ষা দেয়ানো হয়। বেসরকারি নাগরিক টিভিতে সংবাদ প্রকাশের পর তা ভাইরাল হয়।

তামান্ন নুসরাত গত বছর সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএ পরীক্ষা দিচ্ছিলেন।

কলেজের একজন কর্মকর্তা বলেছিলেন, এমপির প্রক্সি প্রার্থীকে সুবিধা দিতে পরীক্ষাকে কেন্দ্রসহ হল পাহারায় থাকতেন এমপির লোকজনসহ ক্যাডার বাহিনী। তাই ভয়ে ছাত্র-শিক্ষক কেউই মুখ খুলতে পারে না।

এছাড়াও আরো বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে এমপি বুবলীকে নিয়ে কাছাকাছি ধরণের সংবাদ প্রকাশ করে।


আরো সংবাদ