১৫ নভেম্বর ২০১৯
জাবিতে অভিনব চিত্রকর্মে ব্যতিক্রমী প্রতিবাদ

বৈঠা হাতে ছাত্রলীগ টেনে নিচ্ছে ভিসিকে

বৈঠা হাতে ছাত্রলীগ টেনে নিচ্ছে ভিসিকে - ছবি : সংগৃহীত

অভিনব এক চিত্রকর্মের মাধ্যমে প্রতিবাদ কর্মসূচী পালন করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শুক্রবার দুপুরের পর থেকেই জাবির শিক্ষার্থীরা রং তুলির আচঁরে রেজিষ্টার ভবনের সামনে নতুন এক ক্যানভাস তৈরি করেন। এখানে তারা ভিসি অধ্যাপক ফারজানার চিত্রকর্ম এঁকে নানাভাবে উপস্থাপন করছেন। বেশ লম্বা এক ক্যানভাসে তারা এঁকেছেন ভিসির নানা অপকর্মের চিত্র।

একটি চিত্রে তারা দেখিয়েছেন বৈঠা হাতে ছাত্রলীগ টেনে হিঁচরে ভিসিকে সামনের দিকে নিয়ে যাচ্ছেন। ভিসি শিক্ষা ব্যবস্থাকে নিজের পায়ে মাড়িয়ে নির্দিধায় এগিয়ে চলছেন সামনের দিকে। অন্য একটি দেখানো হয়েছে টাকা কামাতে ভিসি নিজেই ধরাকে সরা জ্ঞান করে দুই হাতে টাকা ধরে আছেন।

এদিকে সাভারের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভিসির অপসারণের দাবিতে শিক্ষার্থীদের প্রতিবাদ অব্যাহত রয়েছে শুক্রবারও। ক্যাম্পাস ও আশপাশের এলাকায় সমবেত হয়েছে তারা। এক জায়গায় দেখা গেল কিছু শিক্ষার্থী রঙ তুলিতে ভিসির পদত্যাগের দাবিতে প্রতিবাদী চিত্র আকঁছে। এসব ছবিতে ভিসির অনিয়ম ফুটিয়ে তুলছেন তারা।

শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেল, বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থীরা বেছে নিয়েছে প্রতিবাদের এই পথটি। তারা সাদ ক্যানভাসে প্রতিবাদী ছবি আকঁছে। তাতে ফুটিয়ে তোলার চেষ্টা করছে ভিসির বিভিন্ন অনিয়মের চিত্র।

জাবির ক্যাম্পাস ছুটি ঘোষণা এবং আবাসিক হলাগুলোতে তালা লাগিয়ে শিক্ষার্থীদের চলে যেতে বাধ্য করার পরেও অনেক শিক্ষার্থী অবস্থান করছেন ক্যাম্পাসের আশেপাশে বন্ধবান্ধব কিংবা আত্মীয় স্বজনদের বাড়িতে। ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হলেও তারা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

গত কয়েক দিন ধরেই জাবিতে ভিসি ভিসি ফারহানা ইসলামের অপসারণের দাবিতে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। শিক্ষকদের বড় একটি অংশও যোগ দিয়েছেন তাদের সাথে। ক্যাম্পাসের বিভিন্ন প্রকল্পে দুর্নীতির অভিযোগের তদন্ত ও বিচার চেয়ে তারা আন্দোলন করছে।


আরো সংবাদ