২২ জানুয়ারি ২০২০

১০ বছরে বিএনপির ৩৫ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

বিএনপি বলছে, দশ বছরে তাদের ৩৫ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে, গুম - ছবি : সংগ্রহ

গত দশ বছরে বাংলাদেশের বিরোধী দল বিএনপি'র অন্তত ৩৫ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে এবং এই সময়ে দলটির ৩০০'র বেশি নেতাকর্মী গুম হয়েছে বলে দাবি করেছে বিএনপি।

বুধবার ঢাকায় গত ১০ বছরে বাংলাদেশে মানবাধিকারের চিত্র তুলে ধরে একটি প্রতিবেদন প্রকাশের সময় এই ধরণের অভিযোগ করা হয় দলটির পক্ষ থেকে।

ঐ প্রতিবেদনটি বই আকারেও প্রকাশ করা হয়েছে দলটির পক্ষ থেকে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেছেন যে সরকার গণতন্ত্রের অনুপস্থিতিতে পদ্ধতিগতভাবে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে মানবাধিকার লঙ্ঘন করছে।

প্রতিবেদনে সারাদেশে বিএনপি নেতাকর্মীদের মানবাধিকার ও গণতান্ত্রিক অধিকার লঙ্ঘনের বিষয়টি গুরুত্ব পেলেও সামগ্রিক মানবাধিকার পরিস্থিতির বিষয়গুলোও উঠে এসেছে।

প্রতিবেদনে নারী, শিশু ও গণমাধ্যমের অধিকার খর্ব হওয়ার বিষয়গুলোও গুরুত্ব পেয়েছে ঐ প্রতিবেদনে।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কাজ করা সংস্থাগুলো এবং গণমাধ্যমে প্রকাশিত তথ্য থেকে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে বলে জানানো হয়েছে বিএনপি'র পক্ষ থেকে।

এই অনুষ্ঠানে কয়েকজন বিদেশী কূটনীতিকও উপস্থিত ছিলেন।
সূত্র : বিবিসি


আরো সংবাদ

বিজিএমইএ ভবন ভাঙ্গা শুরু পুলিশকে জনগণের পক্ষে কাজ করার আহ্বান ইশরাকের সোলাইমানি হত্যায় ট্রাম্পের যে দাবিতে চমকে যান তার উপদেষ্টারাও ‘ট্রাম্পকে হত্যা’র জন্য ৩০ লাখ ডলার পুরস্কার ঘোষণা তুরস্কে উচ্চশিক্ষার জন্য স্কলারশিপের আবেদন নেয়া শুরু রায়ের বাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ শ্রমিকের মৃত্যু ঢাবিতে ৪ শিক্ষার্থী‌কে রাতভর নির্যাতন ছাত্রলীগের বাবা-মাকে পেটানোয় ছাত্রলীগ নেতা সন্তানকে পুলিশে দিলেন মুক্তিযোদ্ধা পিতা সিটি নির্বাচনে পলিথিনে মোড়ানো পোস্টারে হাইকোর্টের নিষেধাজ্ঞা মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা মামলার রায় বৃহস্পতিবার ই-পাসপোর্টের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সকল