১৮ জুলাই ২০১৯

দৃষ্টিপাত : ফুটপাথ নয় যেন হাটবাজার!

-

ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন থেকে দক্ষিণখান সড়কে প্রতিদিন কেন এত জনজট? ফুটপাথ দখল করে হকার ও মওসুমি ফল ব্যবসায়ীরা দোকানপাট দিয়ে বসে আছেন বলেই এব অবস্থা। ফুটপাথ ছেড়ে পথচারীদের মূল সড়ক দিয়ে হাঁটতে হচ্ছে; নতুবা ধাক্কাধাক্কি করে চলতে হচ্ছে। সড়কটির আশকোনা রেলক্রসিং থেকে শুরু করে হাজী ক্যাম্পের বিপরীত অংশের প্রায় ৩০০ মিটার ফুটপাথ ও রাস্তা হকারের দখলে চলে গেছে। প্রতিদিন বসছে শাকসবজি, ফলমূল, তরিতরকারি ও মাছের শতাধিক দোকান। ফুটপাথ এত সরু হয়ে গেছে যে হেঁটে চলা মুশকিল। আর যারা ফুটপাথে জায়গা পাচ্ছেন না, তারা মালামাল নিয়ে বসে পড়ছেন রাস্তার ওপরই। এমনকি রাস্তার বিভাজকের ওপরেও রাখা আছে ফলের ঝুড়ি, সবজির বস্তা প্রভৃতি। ফলে ভীষণ ঝুঁকি নিয়ে পথচারীদের চলতে হচ্ছে মাঝপথ বরাবর।
এই পথে হাজার হাজার মানুষ এবং যানবাহন প্রতিদিন চলাফেরা করে। কিন্তু ফুটপাথের পুরো অংশেই বাজার বসে গেছে। হেঁটে চলাচলের কোনো উপায় নেই। বৃষ্টিতে যখন জলাবদ্ধতা দেখা দেয়, তখন দুর্ভোগ আরো বাড়ে। এখান দিয়ে বিমানবন্দর, রেল স্টেশন ও রাজধানীমুখী মানুষের সার্বক্ষণিক চলাচল থাকে। এখানে একটি লেভেল ক্রসিং আছে। এমন একটি স্থানে ফুটপাথ ও রাস্তা দখল করে কাঁচাবাজার ও ফলের দোকান গড়ে ওঠায় জনসাধারণের চলাচলে সমস্যা হচ্ছে। কর্তৃপক্ষ কি এসব দেখে না?
বিভিন্ন সময় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এসব দোকানপাট উচ্ছেদ করা হলেও পরক্ষণেই আবার সেগুলো যথাস্থানে দেখা যাচ্ছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৯ নম্বর ওয়ার্ডের অন্তর্ভুক্ত হওয়ার পরও এলাকাটি নাগরিক সুবিধা পাচ্ছে না। কর্তৃপক্ষের নিকট বিনীত অনুরোধ করছি, গুরুত্বপূর্ণ এই পথে নির্বিঘেœ চলাচলের ব্যবস্থা করে দেয়া হোক। হ
মোহাম্মদ অংকন
উত্তরা, ঢাকা
[email protected]

 


আরো সংবাদ