২২ আগস্ট ২০১৯

দৃষ্টিপাত : গণপরিবহনে শিক্ষার্থীদের ‘হাফ পাস’

-

রাজধানী ঢাকায় গণপরিবহনের বিশৃঙ্খলা ও অনিয়ম এখন নিত্যনৈমিত্তিক ঘটনা। নগরবাসী গণপরিবহনের মালিক-শ্রমিকদের কাছে একপ্রকার জিম্মি হয়েই চলাচল করে। গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে ঢাকা উত্তরের মরহুম মেয়র আনিসুল হক নানা পরিকল্পনা নিলেও ‘অজ্ঞাত’ কারণে সেগুলো আলোর মুখ দেখেনি। দুই দফায় নিরাপদ সড়ক আন্দোলন হলেও বর্তমানে সড়ক কতটুকু নিরাপদ, সেটি সবার কাছে স্পষ্ট।
সড়কে অনিয়মের একটি ক্ষেত্র হলোÑ যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় আর শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া না নেয়া। সিটিং বাসগুলোয় ‘ওয়েবিল’ নামক অদ্ভুত ব্যবস্থা প্রচলিত আছে। ওই ব্যবস্থায় প্রতিটি সিটিং বাসে একটি নির্দিষ্ট দূরত্ব পরপর একজন সুপারভাইজার যাত্রীদের গণনা করে বাসে থাকা যাত্রীর সংখ্যা হিসাব বইতে লিখে স্বাক্ষর করে থাকেন। যাত্রীদের ভাড়া হিসাব করা হয় এই ওয়েবিলের মাধ্যমেই। ওয়েবিলের আগে বাস থেকে নামলে যে ভাড়া দিতে হয়, ওয়েবিলের পর একই জায়গায় বাস থেকে নামলেও দিতে হয় বাসের শেষ গন্তব্যের সর্বোচ্চ ভাড়া! যাত্রীর ভাড়া হওয়ার কথা জায়গার দূরত্বমাফিক, সেখানে যাত্রীর ভাড়া হচ্ছে ওয়েবিল হিসাবে। এ যেন এক প্রকাশ্য ডাকাতি! বাসের সহকারী ও সুপারভাইজারদের সাথে শিক্ষার্থীদের প্রায়ই ভাড়া নিয়ে বাগি¦তণ্ডার ঘটনা ঘটছে। শিক্ষার্থীরা লাঞ্ছিত হচ্ছে প্রায়ই। কখনো বা ভাড়া নিয়ে তর্কের জেরে চলন্ত বাস থেকে ফেলে দিয়ে মারাত্মক আহত করা হচ্ছে অনেক যাত্রীকে।
শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নিতে ইতঃপূর্বে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর কঠোর নির্দেশ থাকলেও রাজধানীর বেশির ভাগ রুটেই তা করা হয় না। বাসের গেটে ও ভেতরে বড় করে ‘হাফ পাস নেই’ লেখা থাকে। বাসের সহকারী বা সুপারভাইজারকে হাফ পাসের কথা বলতে গেলেই ঘটছে অপ্রীতিকর ঘটনা। কয়েকটি রুটে হাতেগোনা কিছু বাস হাফ পাস দিলেও সেসব রুটের বাস শিক্ষার্থী দেখলে বাসে তুলতে চায় না। সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয়সহ স্কুল-কলেজ এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় ঢাকায় অবস্থিত। এসব বিদ্যাপীঠে লাখ লাখ শিক্ষার্থী। তাদের শিক্ষাকে সহজ, সাবলীল ও নিরাপদ করতে গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেয়া বাধ্যতামূলক এবং ওয়েবিল ব্যবস্থাকে সঠিক করার কোনো বিকল্প নেই।
সেফাতুল করিম প্রান্ত, শিক্ষার্থী, অর্থনীতি বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

 


আরো সংবাদ

নদীপথে নাব্যতা থাকলে বছরে ১৪০০ কোটি টাকা সাশ্রয় হবে তিন দশক পর যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র পরীক্ষা, চীন-রাশিয়ার হুঁশিয়ারি প্রিয়াঙ্কা চোপড়ার বিরুদ্ধে জাতিসঙ্ঘে অভিযোগ পাকিস্তানের ফেসবুকে নতুন সুযোগ : মুছে ফেলা যাবে সব ডিজিটাল অ্যাকটিভিটি ভয়ঙ্কর আতঙ্কে কাশ্মিরি মেয়েরা চিদম্বরমকে গ্রেফতার করে অমিত শাহের বদলা! হজযাত্রীদের ৪০ শতাংশ ষাটোর্ধ্ব ৭৫-এর পরিকল্পনাকারীদের বিচারে জাতীয় কমিশন গঠনের দাবি রাজধানীতে জেএমবির চার সদস্য গ্রেফতার ২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : প্রধানমন্ত্রী মিয়ানমারে ফিরে না গেলে রোহিঙ্গাদের ভাসানচরে পাঠানো হবে : পররাষ্ট্রমন্ত্রী

সকল