১৮ অক্টোবর ২০১৯

স্ম র ণ : আবুল খায়ের মুসলেহউদ্দিন

-

২০ সেপ্টেম্বর কবি ও কথাসাহিত্যিক আবুল খায়ের মুসলেহউদ্দিনের মৃত্যুবার্ষিকী। ১৯৩৪ সালের ২০ এপ্রিল তিনি কুমিল্লা জেলার লাকসাম থানার লৎসর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আবদুল আউয়াল ও মায়ের নাম হাফসা খাতুন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ পাস করার পর তিনি কর্মজীবনে প্রবেশ করেন। তিনি বাংলাদেশ সরকারের অধুনালুপ্ত দুর্নীতি দমন ব্যুরোর মহাপরিচালক, পুলিশ বিভাগের ভারপ্রাপ্ত আইজির দায়িত্ব পালন করেন এবং বাংলাদেশ বস্ত্রশিল্প সংস্থার চেয়ারম্যান থাকাকালে অবসর গ্রহণ করেন। তিনি ২০০২ সালের ২০ সেপ্টেম্বর ৬৮ বছর বয়সে ঢাকায় ইন্তেকাল করেন।
আবুল খায়ের মুসলেহউদ্দিনের গ্রন্থের সংখ্যা প্রায় এক শ’। এর মধ্যে কাব্যগ্রন্থ তিনটি, উপন্যাস ২০টি, গল্পগ্রন্থ ৩০টি, শিশুতোষ কাব্যগ্রন্থ ১১টি, শিশু-কিশোর গল্প-উপন্যাসের সংখ্যা ২০টি ও ইতিহাস ঐতিহ্য ও জীবনীগ্রন্থ পাঁচটি।
আবুল খায়ের মুসলেহউদ্দিন তার সাহিত্যকর্মের জন্য আসাফউদ্দৌলারেজা স্মৃতি সাহিত্য পুরস্কার, আবুল হাসান স্মৃতি সাহিত্য পুরস্কার, শেরেবাংলা স্মৃতি সাহিত্য পুরস্কার, কবি জসীমউদ্দীন সাহিত্য পুরস্কার, ফরিদপুর পৌরসভা সাহিত্য পুরস্কার, কালচক্র সাহিত্য পুরস্কার ও সুহৃদ সাহিত্য পুরস্কার লাভ করেন।

 


আরো সংবাদ