২৭ ফেব্রুয়ারি ২০২০

প্রধানমন্ত্রীর সাহায্য চান অসুস্থ বীর মুক্তিযোদ্ধা

প্রধানমন্ত্রীর সাহায্য চান অসুস্থ বীর মুক্তিযোদ্ধা - ছবি : অন্য দিগন্ত

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের বীর মুক্তিযোদ্ধা দবির উদ্দিন আহমেদ বিনা চিকিৎসায় শয্যাশায়ী হয়ে পড়েছেন। আর্থিক অনটনে চরম দৈন্যদশা নেমে এসেছে তার জীবনে। দীর্ঘদিন ধরে শারীরিক দুর্বলতাসহ বিভিন্ন রোগে ভুগছেন তিনি। চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদয় দৃষ্টি কামনা করেন তিনি।

বীরত্বগাঁথা বিএলএফএর এই বীর মুক্তিযোদ্ধার বাড়ি লালমনিরহাটের পাটগ্রাম পৌর সভার ৬ নম্বর ওয়ার্ডে। ঐতিহাসিক ‘১১ দফা’ আন্দোলনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তদানীন্তন ছাত্রলীগ নেতা নুরুল ইসলাম ঠাণ্ডুর নের্তৃত্বে অগ্রণী ভূমিকা পালন করেন দবির উদ্দিন।

দবির উদ্দিন ১৯৭১ সালেভারতের আসাম রাজ্যের হাফলং মিলিটারি ক্যান্টনমেন্টে ৪২ দিন সামরিক প্রশিক্ষণ গ্রহণ করেন। এরপর বাংলাদেশ লিবারেশন ফোর্সের (বিএলএফ) একজন সক্রিয় সৈনিক হয়ে লালমনিরহাট জেলার হাতীবান্ধা ও কালীগঞ্জ উপজেলার বিভিন্ন যুবকদের প্রশিক্ষণ দিয়ে মুক্তিযুদ্ধকে জনযুদ্ধে বাস্তবায়িত করতে অগ্রণী ভূমিকা পালন করেন তিনি ।

সংসার জীবনে ছেলে সন্তানহীন মুক্তিযোদ্ধা দবির উদ্দিনের একমাত্র আয় সরকারের দেয়া মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা। বসবাসের ঘরটিরও তার ভঙ্গুর দশা। যেকোনো সময় ভেঙ্গে পড়তে পারে।


আরো সংবাদ