২২ সেপ্টেম্বর ২০১৯

এখনো ভিসা পাননি ৬৫ হাজার হজযাত্রী

আশকোন হজ ক্যাম্পে সমবেত হচ্ছেন হজযাত্রীরা - ছবি : নয়া দিগন্ত

চলতি মৌসুমের হজ্জ ফ্লাইট শুরু হয়েছে এক সপ্তাহ আগে। ইতোমধ্যে ৭৫টি ফ্লাইটে বাংলাদেশ থেকে সৌদী আরবে পৌঁছেছেন ২৭ হাজার ১৯৬ জন হাজী; কিন্তু এ বছরে হজ্জে যাওয়ার অপেক্ষায় থাকা ৬৫ হাজারেরও বেশি হাজযাত্রী এখনো ভিসাই হাতে পাননি। যদিও আশকোনাস্ত হজ্জ অফিসের এক সূত্র জানিয়েছে, হজের ভিসা করার বিষয়টি একটি চলমান প্রক্রিয়া। আশা করা হচ্ছে নির্ধারিত ফ্লাইট সিডিউলের আগেই সব হজযাত্রীর ভিসা প্রাপ্তি নিশ্চিত হবে।

আশকোনার হজ্জ অফিস সূত্র জানায়, বুধবার সকাল পর্যন্ত বাংলাদেশ বিমান ও সউদি এয়ারলাইন্সের মোটি ৭৫ ফ্লাইটের মাধ্যমে বাংলাদেশ থেকে পুরুষ নারী মিলে মোট ২৭ হাজার ১৯৬ জন হাজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। যাওয়ার অপেক্ষায় রয়েছেন আরো প্রায় এক লাখ।

তবে দেশে অপেক্ষায় থাকা এক লাখ হাজযাত্রীর মধ্যে এখনো ভিসা পাননি ৬৫ হাজার ৪৩৪ জন। সূত্র আরো জানায়, গত ৪ জুলাই হজ্জ ফ্লাইট শুরু হওয়ার পর এ পর্যন্ত বিমান বাংলাদেশের মাধ্যমে ৩৮ ফ্লাইটে সৌদি আরবে গেছেন ১৩ হাজার ৭৭৫ জন হাজী। অন্যদিকে সৌদী এয়ারলাইন্সের ৩৭টি ফ্লাইটে গেছেন ১৩ হাজার ৪৭১ জন।

এদিকে এখনো ৬৫ হাজারের বেশি হাজযাত্রীর ভিসা না হওয়ার প্রসঙ্গে আশকোনাস্থ হজ্জ অফিসের পরিচালক (হজ্জ অফিসার) মো: সাইফুল ইসলাম নয়া দিগন্তকে জানান, হজযাত্রীদের ভিসার বিষয়টি একটি চলমান প্রক্রিয়া। সব ভিসা এক সাথে কিংবা অল্প সময়ের মধ্যেও ইস্যু করা সম্ভব হয় না ঢাকাস্থ সৌদি দূতাবাসের পক্ষে। পর্যায়ক্রমে হাজযাত্রীদের ভিসা ইস্যু করা হয়। আমাদের হাতে এখনো পর্যাপ্ত সময় আছে। সব হাজযাত্রী তাদের নির্ধারিত ফ্লাইটের আগেই ভিসা পেয়ে যাবেন। এ নিয়ে দুশ্চিন্তার কোন কারণ নেই।

এই কর্মকর্তা আশা করছেন আগামী ১০/১২ দিনের মধ্যেই সবার ভিসা প্রক্রিয়া শেষ হবে।

উল্লেখ্য এবছর সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৮৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ বিশ হাজার অর্থাৎ সব মিলিয়ে বাংলাদেশ থেকে মোট এক লাখ ২৬ হাজার ৮৯৮ জন হজ্জে যাওয়ার কোটা থাকলেও সরকারি নিবন্ধিত কিছু হাজযাত্রী কম হওয়ায় এবছর হজে যাচ্ছেন মোট এক লাখ ২৬ হাজার ৫০৮ জন।


আরো সংবাদ

জি কে শামীমের সাথে দু’টি ছবি নিয়ে না’গঞ্জে তোলপাড় কিশোর অপরাধ প্রতিরোধে পরিবার ও সমাজকে এগিয়ে আসতে হবে প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মহাসড়কে : ড. আব্দুর রাজ্জাক এরশাদের স্মরণসভায় জি এম কাদের জাতি দুর্নীতিমুক্ত সমাজ দেখতে চায় সমুদ্র নিরাপত্তা ও ব্লু-ইকোনমি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত জাতিসঙ্ঘের অধিবেশনে যোগ দিতে টেলিলিংক গ্রুপ চেয়ারম্যানের ঢাকা ত্যাগ শিশুদের যৌন হয়রানি রোধে ডুফার কর্মশালা আশুলিয়ায় গার্মেন্টে চাকরি নিতে এসে তরুণী ধর্ষিত হাতিরঝিল লেক থেকে লাশ উদ্ধার ভিক্টর ক্লাসিক বাসের চালক-সহকারী গ্রেফতার বাংলাদেশের শুভ সূচনা শ্রীলঙ্কাকে উড়িয়ে

সকল