১৮ আগস্ট ২০১৯

স্থগিত হয়ে গেল ভারতের চন্দ্রযানের উৎক্ষেপণ

স্থগিত হয়ে গেল ভারতের চন্দ্রযানের উৎক্ষেপণ - ছবি : সংগৃহীত

স্থগিত হয়ে গেল ভারতের চন্দ্রযানের উৎক্ষেপণ। এর জন্য যান্ত্রিক ত্রুটির কথা বলা হয়েছে। উৎক্ষেপণের ৫৬ মিনিট আগে ইসরোর তরফ থেকে চন্দ্রযান ২ উৎক্ষেপণ মিশন স্থগিত রাখার কথা ঘোষণা করা হয়।
ভারতীয় সময়ে রোববার রাত ২.৫১ মিনিটে প্রথমবার চাঁদের অন্ধকার দিকে ‘বাহুবলী’ রকেট- জিএসএলভি এমকে থ্রি পাঠানোর কথা ছিল। পৃথিবীর মহাকাশ গবেষণায় মাইলফলক হতো এটা। আপাতত স্থগিত মিশন। কারণ হিসাবে রকেটে যান্ত্রিক সমস্যার কথা বলা হয়েছে ইসরোর তরফে। যান্ত্রিক কারণে আজ উড়ান নেয়া সম্ভব নয় বলা হচ্ছে আপাতত।

গত মার্চে মহাকাশে ক্ষেপণাস্ত্র পাঠিয়ে উপগ্রহ ধ্বংসের পরীক্ষায় সফল হয়েছিল ভারত। জায়গা করে নিয়েছিল আমেরিকা, রাশিয়া, চীনের পর। সব ঠিক থাকলে ৬ কিংবা ৭ সেপ্টেম্বর চাঁদে পৌঁছানোর কথা ছিল চন্দ্রযানের৷ কিন্তু আপাতত স্থগিত রাখা হলো এই মিশন। পরে কবে ফের উৎক্ষেপণ হবে তা এখনো ঘোষণা হয়নি ইসরোর তরফে।


আরো সংবাদ

নারায়ণগঞ্জ থেকে জিয়াউর রহমানের নাম মুছে ফেলতে চান সেলিম ওসমান কাশ্মির স্টাইল ভারতের অন্যান্য রাজ্যেও প্রয়োগ? গ্রেফতার হয়নি রিফাত হত্যার এজহারভুক্ত ৪ আসামী, ২২ আগস্ট অভিযোগপত্র দাখিল ‘শান্তি’র আহবান নিয়ে টেকনাফ থেকে তেতুলিয়া পদযাত্রায় শান্তি খুলনায় সহপাঠীকে ধর্ষণ মামলায় কর কমিশনারের ছেলে শিঞ্জন রিমান্ডে মন্ত্রণালয়গুলোকে অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প গ্রহণের নির্দেশ প্রধানমন্ত্রীর শহিদুল আলমের মামলা স্থগিত রাখার নির্দেশ আপিল বিভাগের ছাত্রদলের মনোনয়ন ফরম শেষ! কিউইদের হারিয়ে লঙ্কানদের জয় অবশেষে পুলিশের হস্তক্ষেপে মুক্ত লোহাগড়ার সেই পরিবার হারিয়ে যাচ্ছে প্রজাপতি

সকল