১৮ সেপ্টেম্বর ২০১৯

বাজে স্মৃতি মুছে ফেলা সম্ভব!

বাজে স্মৃতি মুছে ফেলা সম্ভব! - ছবি : সংগৃহীত

প্রেম ভেঙেছে বলে কষ্ট পাচ্ছেন? এবার পরিত্রাণের উপায় রয়েছে নিজের হাতেই। ইচ্ছেমতো মুছে ফেলা সম্ভব পুরোনো বাজে স্মৃতি। কী ভাবছেন সায়েন্স ফিকশন ছবির গল্প? একেবারেই নয়। এবার সত্যিই এই অসাধ্যসাধন সম্ভব। সম্প্রতি এক গবেষণার তথ্য অনুযায়ী চিন্তার বদল ঘটিয়ে মস্তিষ্কে থাকা বাজে স্মৃতি মুছে ফেলা সম্ভব।

সাইকোনমিক বুলেটিন অ্যান্ড রিভিউ জার্নালে ইতিমধ্যেই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। মনে করা হচ্ছে এই গবেষণার ফলে পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারের ক্ষেত্রে চিকিত্সা ব্যবস্থায় উন্নতি ঘটতে পারে। স্মৃতিশক্তি বিষয়ক বিশেষজ্ঞরা জানান, যেকোনো পরিস্থিতিতে মানুষের দৃষ্টি, শ্রবণ, গন্ধ ইত্যাদি বিশেষ ধরণের স্মৃতি তৈরি করে। সেটি কীভাবে মুছে ফেলা যায় তার জন্য কয়েকজনকে নিয়ে একটি গবেষণা করা হয়। তাতে ওই ব্যক্তিদের নানা দৃশ্য, জঙ্গল, পাহাড়, সমুদ্র ইত্যাদি দেখানো হয়। শোনানো হয় শব্দও। এলোমেলো বেশ কয়েকটি ছবিও দেখানো হয়।

নিউ হ্যাম্পশায়ারের ডার্থমাউথ কলেজের বিশেষজ্ঞ জেরেমি ম্যানিং জানান, এসব দৃশ্য দেখার সময় তাদের মস্তিস্কে তী চলছিল তা এফএমআরআই স্ক্যানিংয়ের মাধ্যমে পর্যবেক্ষণ করা হয়। বেশ কিছুক্ষণ পরে এলোমেলো দৃশ্যের আগের দেখা দৃশ্য তাদের ভুলে যেতে বলা হয়। এরপর প্রথম দৃশ্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে দেখা যায় স্পষ্টভাবে দৃশ্যটি মনে করতে পারছেন না তারা।

এফএমআরআই পরীক্ষায় দেখা গেছে, এই পদ্ধতি মস্তিষ্ক থেকে স্মৃতির একাংশ ধুয়ে ফেলার মতো কাজ করে। গবেষকদের দাবি, এই পদ্ধতির ফলে নিজের চেষ্টাতেই পুরোনো স্মৃতির বেশ কিছুটা মুছে ফেলাও সম্ভব। তবে এই বিষয়টি নিয়ে এখনো কয়েকজন গবেষকদের মধ্যে মতভেদ রয়েছে। স্থির সিদ্ধান্তে পৌঁছানোর জন্য পর্যালোচনা করছেন তারা। এই গবেষণা সফল হলে স্মৃতিকে নিয়ন্ত্রণে আনা যাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।


আরো সংবাদ