২১ সেপ্টেম্বর ২০১৯

এই গরমে জুসেই তৃপ্তি

রান্না-বান্না
-

এই গরমে এক গ্লাস জুস যেন তৃপ্তির পরশ বুলিয়ে দেয় দেহ-মনে। তাই এ সময়ে বাসা কিংবা রেস্টুরেন্ট, যেখানেই হোক জুস থাকে সবার পছন্দের তালিকার শীর্ষে। ব্যতিক্রমী কিছু জুসের রেসিপি থাকছে আজকের আয়োজনে। রেসিপি দিয়েছেন তানজিলা অরিন

স্টবেরি সিটরাস
মকটেল
উপকরণ : তাজা স্ট্রবেরি, লেবু, চিনি, লেমন লাইম সোডা। যেমন : স্ট্রাইট বা সেভেনআপ।
প্রণালী ১। সিরাপ : ২ কাপ স্ট্রবেরি, দেড় কাপ পানি ও এক কাপ চিনি একসাথে জ্বাল দিতে হবে। ফুটে উঠতে শুরু করলে ঢাকনা দিয়ে ঢেকে মৃদু আঁচে ১০ মিনিট জ্বাল দিতে হবে। তারপর ভালোভাবে ঢেকে নিয়ে রসটা আবারো ২০-২৫ মিনিট মৃদু আঁচে জ্বাল দিতে হবে। এটিকে কাচের বোতলে ভরে ফ্রিজে সংরক্ষণ করতে পারেন দুই সপ্তাহ পর্যন্ত।
প্রণালী ২। মকটেল : একটি কাচের গ্লাসে স্ট্রবেরি সিরাপ, সোডা ও কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

ম্যাংগো ফ্রুটি

উপকরণ : পাকা আম ২টি, চিনি এক কাপ, কাঁচা আম ১টি, পানি ১ লিটার।
প্রণালী : আমগুলো ছিলে কিউব করে কেটে নিয়ে সাথে পৌনে এক লিটার পানি দিয়ে একটি প্রেশারকুকারে দিয়ে জ্বাল দিতে হবে। চার-পাঁচবার বাঁশি বাজা পর্যন্ত। তারপর চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। অন্য একটি পাত্রে এক গ্লাস পানি ও এক কাপ চিনি দিয়ে জ্বাল দিতে হবে যতক্ষণ না চিনি গলে যায়। চিনি গলে গেলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করতে হবে। এখন এই চিনির সিরাপ এবং সেদ্ধ আম পানিসহ একটি ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে ২-৩ ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে। ২-৩ ঘণ্টা পর ম্যাংগো ফ্রুটি পরিবেশনের জন্য তৈরি।

পাইন অ্যাপল মোহিতো

উপকরণ : আনারস ১ কাপ, পুদিনাপাতা ৫-৬টি, লেবুর রস ১ চা চামচ, ঠাণ্ডা পানি আধা কাপ, চিনি ১ চা চামচ, বরফ ইচ্ছেমতো, লেবু গোল করে সøাইস ১-২টি।
প্রণালী : বরফ বাদে বাকি সব উপকরণ একসাথে ব্লেন্ডারে ভালোমতো ব্লেন্ড করে নিতে হবে। তারপর বরফ দিয়ে পরিবেশন করতে হবে।

 


আরো সংবাদ

ইয়েমেনের হুদাইদায় সামরিক অভিযান শুরু সৌদি জোটের জি কে শামীমের অবিশ্বাস্য উত্থান গণতন্ত্র-খালেদা জিয়ার মুক্তি দাবিতে কঠোর আন্দোলন চান আইনজীবীরা ইফায় নতুন করে উত্তেজনা বোর্ডের সিদ্ধান্ত অমান্য করে কর্মকর্তা বদলি ও শোকজ আওয়ামী লীগের অনেকে দেশ ছেড়ে পালানোর চেষ্টায় যাকে ধরা হবে তাকেই বহিষ্কার : যুবলীগ চেয়ারম্যান তরুণীসহ গ্রেফতার ২০, বিপুল মাদক ও টাকা জব্দ ইরানের ন্যাশনাল ব্যাংকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আশা করি খেলাঘরের আন্দোলন সফলভাবে এগিয়ে যাবে : ড. আনিসুজ্জামান ধানমন্ডি ক্লাবে র‌্যাবের অভিযান বশেমুরবিপ্রবিতে ভিসির পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের অনশন চলছে

সকল