১৪ ডিসেম্বর ২০১৯

শীতে গরম স্যুপ

-

এবার আগেভাগেই শীতের আমেজ চলে এলো ঋতুতে। তাই সকাল-বিকেল শীতের আমেজের সাথে গরম গরম নাশতা ও চা কফির প্রতি সবার আগ্রহ বেড়ে গিয়েছে। বিকেল বা সন্ধ্যার ঠাণ্ডা ঠাণ্ডা আবহাওয়ায় গরম গরম স্যুপ খেলে কিন্তু মন্দ হয় না। এবার থাকছে সহজ কিছু স্যুপের রেসিপি। রেসিপি দিয়েছেন


থাই স্যুপ

উপকরণ : স্যুপের জন্য : চিকেন স্টক ৩ কাপ, মুরগির গোশত কিউব করে কাটা আধা কাপ, মাঝারি আকারের চিংড়ি মাছ আধা কাপ (আধা সিদ্ধ), কাঁচা মরিচ (ফালি করে নেয়া) ৩-৪টি, লেমন গ্রাস ১০ টুকরা (প্রতিটি ৩ ইঞ্চি লম্বা), লবণ স্বাদমতো, চিনি ২ চা চামচ, কর্ন ফ্লাওয়ার দেড় টেবিল চামচ, টমেটো সস ৪ টেবিল চামচ, সুইট চিলি সস ১ টেবিল চামচ, ডিমের কুসুম দু’টি, লেবুর রস ১ চা চামচ।
চিলি স্যুপ ওয়াটারের জন্য : কাঁচা মরিচ কুচি ১ চা চামচ, ভিনেগার ১ টেবিল চামচ, পানি ১ টেবিল চামচ, চিনি আধা চা চামচ।
প্রণালী : স্যুপের জন্য : প্রথমে আধা কাপ ঠাণ্ডা চিকেন স্টকের সাথে ভালোভাবে কর্ন ফ্লাওয়ার মিশিয়ে নিন, যাতে কোনো চাকা না থাকে। আলাদা একটি পাত্রে ডিমের কুসুম ফেটে নিন। যে পাত্রে স্যুপ তৈরি করা হবে সে পাত্রে একে একে চিকেন স্টক, গোলানো কর্ন ফ্লাওয়ার, কাঁচা মরিচ ফালি, মুরগির গোশত, চিংড়ি মাছ, লবণ, লেমন গ্রাস, চিনি, টমেটো সস, সুইট চিলি সস, ডিমের কুসুম, লেবুর রস সব একসাথে ভালো করে মেশান। এবার পাত্রটি চুলায় বসিয়ে ১০ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। এই ১০ মিনিট অনবরত স্যুপ নাড়তে থাকুন, নাড়া বন্ধ করা যাবে না তা হলে স্যুপ ছাড়া ছাড়া হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ১০ মিনিট পর স্যুপের পাত্র চুলা থেকে নামিয়ে নিন, এই সময়ের মধ্যেই চিংড়ি ও মুরগির গোশত সিদ্ধ হয়ে যাবে এবং স্যুপ ঘন হয়ে যাবে। এরপর মজাদার চিলি স্যুপ ওয়াটারের সাথে পরিবেশন করুন গরম গরম থাই স্যুপ।
চিলি স্যুপ ওয়াটারের জন্য : ওপরের সব উপকরণ একসাথে মিশিয়ে মিশ্রণটি এক ঘণ্টা রেখে দিলেই তৈরি হয়ে যাবে চিলি স্যুপ ওয়াটার।

কর্ন স্যুপ উইথ প্রন

উপকরণ : চিংড়ি- ১ কাপ, বেবি কর্ন/সুইট কর্ন ১ কাপ (সেদ্ধ করে নেয়া), ডিম ২টি (ফেটানো), কর্ন ফ্লাওয়ার– ৩ চা চামচ, কাঁচামরিচ কুচি– ২ চা চামচ, লবণ স্বাদমতো।
প্রণালী : চিংড়ি মাথা ফেলে দিয়ে খোসা ছাড়িয়ে ভালোভাবে পরিষ্কার করে নিন। ৩ কাপ পানিতে চিংড়িগুলো সেদ্ধ করতে দিন। আলাদা করে সেদ্ধ করে নেয়া বেবি কর্ন বা সুইট কর্ন চিংড়ি সেদ্ধর পানিতে ঢেলে দিন। অন্য একটি বাটিতে পরিমাণমতো পানি দিয়ে কর্ন ফ্লাওয়ার গুলে ছেঁকে নিন। এবার চুলায় রাখা চিংড়ি ও বেবি কর্ন বা সুইট কর্ন সাথে কর্ন ফ্লাওয়ার ঢেলে দিন। চামচ দিয়ে ভালোভাবে নেড়ে নিন। ঘন হয়ে এলে প্রথমে ফেটানো ডিম এরপর লবণ ও কাঁচামরিচ দিয়ে নাড়তে থাকুন। ডিম জমাট বেঁধে এলে নামিয়ে ফেলুন।

হট অ্যান্ড সাওয়ার সুপ

উপকরণ : মুরগির গোশত ছোট ছোট চিকন টুকরা করে কাটা ১ কাপ (হাড় ছাড়া), চিংড়ি মাছ ১ কাপ, লেবুপাতা ২টি, ছোট পেঁয়াজ ৪টি, আদা ১ টেবিল-চামচ (মিহি কুচি), টমেটো পিউরে বা টমাটো সস ২ টেবিল চামচ, ২টি ডিমের কুসুম, টমইয়াম পেস্ট ২ টেবিল-চামচ, বিট লবণ ১ চা-চামচ, কর্ন ফ্লাওয়ার ২ টেবিল-চামচ, কাঁচামরিচ ২টি, লেমন গ্রাস ১০ টুকরা (প্রতিটি ৩ ইঞ্চি লম্বা), চিনি ১ টেবিল-চামচ, লবণ স্বাদমতো।
টমইয়াম পেস্ট : লেবুর রস ১ টেবিল-চামচ,লালমরিচ-গুঁড়া ১ টেবিল-চামচ,আদার রস ৩ টেবিল-চামচ। সব উপকরণ একসাথে ভালোভাবে মিশিয়ে নিলেই হয়ে যাবে টমইয়াম পেস্ট।
প্রণালী : একটি হাঁড়িতে ৫ কাপ পানি দিন। মুরগির গোশত, আদাকুচি, কাঁচামরিচ, স্বাদমতো লবণ দিয়ে দিন চুলায় ফুটান। পানি শুকিয়ে দেড় কাপ পরিমাণ হয়ে এলে চিকেন সিদ্ধ হয়ে যাবে ততক্ষণে। এটা তৈরি হলো চিকেন স্টক। এবার চিকেন স্টক ঠাণ্ডা করে বাকি সব উপকরণ দিয়ে চুলার আঁচে ভালো করে নেড়ে নিন। কর্ন ফ্লাওয়ার দেয়ার আগে সামান্য পানি দিয়ে গুলে নিন।। একদম টানা নাড়তে থাকুন এবং ঘন হয়ে এলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

ক্রিম অব চিকেন-মাশরুম স্যুপ

উপকরণ : চিকেন স্টক ৪ কাপ, ময়দা ২ কাপ, দুধ ৩ কাপ, পেঁয়াজ মিহি কুচি ১ টেবিল চামচ, রসুন মিহি কুচি ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ ১ চা-চামচ, মাশরুম সেদ্ধ করে ব্লেন্ডারে ঘন পেস্ট করে নেয়া ২৫০ গ্রাম, মাখন ১ টেবিল চামচ।
প্রণালী : ১ কাপ দুধ ও চিকেন স্টক মিশিয়ে জ্বাল দিন। ফুটে এলে জ্বাল কমিয়ে দিন। মাখন গরম করে তাতে পেঁয়াজ ও রসুন হালকা ভেজে নিন। অন্য একটি পাত্রে বাকি দুধের সাথে ময়দা, ভাজা পেঁয়াজ-রসুন, লবণ, গোলমরিচ ও মাশরুম পেস্ট ভালোভাবে মিশিয়ে মসৃণ মিশ্রণ তৈরি করুন।
এবার এই মিশ্রণটি চিকেন স্টক ও দুধের মিশ্রণে ঢেলে নাড়তে থাকুন ধীরে ধীরে। ২০ মিনিট পর স্যুপ ঘন হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন। বাড়তি কোনো ক্রিম লাগবে না।


আরো সংবাদ