২৫ জানুয়ারি ২০২০

নীলার গ্রাম দেখা

-

পরীক্ষা শেষে স্কুল ১০ দিনের ছুটি দিয়েছে। এতদিন ধরে এ সময়টার অপেক্ষায় ছিল নীলা। আব্বু আম্মুও নীলাকে বলেছে, পরীক্ষার পর স্কুল বন্ধ হলে নীলাকে গ্রামের বাড়ি বেড়াতে নিয়ে যাবে। নীলারও খুব ইচ্ছে সে গ্রামে যাবে, দাদুর মুখ থেকে রূপকথার গল্প শুনবে আর মাঠে ছুটে ফড়িং ধরবে। নীলা ক্লাস থ্রিতে পড়ে। মেধাবী ছাত্রী। সবাই তাকে আদর করে। আব্বু আম্মু ফুফি সবাই তাকে নীলা মা বলে ডাকে। অফিস থেকে নীলার আব্বু রাতে বাসায় ফিরেছেন। এসেই শুনলেন, কাল থেকেই নাকি নীলার স্কুল ছুটি। নীলার আম্মু আর আব্বু মিলে গ্রামে যাওয়ার তারিখ ঠিক করে নেন। পরশু দিন সোমবারেই তারা ময়মনসিংহের গ্রামের বাড়ি যাবেন। তাও আবার ট্রেনে করে। নীলা আনন্দে ফুফিকে জড়িয়ে ধরে। ফুফি নীলার পাগলামি দেখে বলে, নীলা মা তুমিতো দেখছি আকাশের চাঁদ পেয়ে গেলে হাতে। নীলারও তাই মনে হয়। সে অনেক দিন গ্রাম দেখে না। কী সুন্দর ছবির মতো গ্রাম। পুকুর ভর্তি মাছ, শীতের সকালে কুয়াশা মাখা ঘাস, গ্রামের আঁকাবাঁকা মেঠো পথ, সবকিছুই তাকে মুগ্ধ করে।
সোমবার দিন নীলারা ট্রেনে করে ময়মনসিংহে এসে পৌঁছলেন বেলা সাড়ে ১১টার দিকে। নীলার দাদু, ছোট কাকা ও মেজো ফুফির সে কী খুশি চোখেমুখে। নীলাকে দাদু বুকে টেনে নিয়ে বললেন, বুড়ি মা, তাহলে এলে তুমি! এতদিনে তোমার আমাদের কথা মনে পড়ল। নীলা হাসিমুখ করে বলে, এবারতো এলাম। এবার কিন্তু আমাকে পুরো গ্রাম ঘুরিয়ে দেখাতে হবে দাদু! দাদু হাসি দিয়ে বললেন, অবশ্যই দেখাব। আগে দুপুরের খাবার খেয়ে নাও, তারপর আজ বিকেলেই তোমাকে গ্রাম দেখাতে নিয়ে যাবো। গ্রামের পুকুরের নানা পদের মাছ দিয়ে দুপুরের খাবারের পর নীলাকে নিয়ে তার দাদু গ্রাম দেখতে বেরিয়ে গেলেন।
চার পাশে সরিষার ক্ষেত আর ঝিলের পাড়ে হাঁসের বাচ্চাদের পিঁ পিঁ ডাক নীলাকে মুগ্ধ করে তোলে। নীলা খেজুর গাছে একজনকে কলসি বসাতে দেখে বলে, দাদু একে কী বলো তোমরা? দাদু এবার নীলাকে কাছে টেনে নিয়ে বললেন, এ হচ্ছে গাছি। খেজুর গাছ থেকে রস সংগ্রহ করা এদের কাজ।
এত সুন্দর দৃশ্য দেখে নীলার চোখ দুটো আনন্দে ছলছল করছিল। সে মনে মনে সিদ্ধান্ত নিয়েছে, এবার থেকে স্কুল ছুটি হলেই সে গ্রামে বেড়াতে আসবে।

 

 


আরো সংবাদ

ইস্তাম্বুলে ভয়াবহ ভূমিকম্প, নিহত ১৮ পাইলটকে দেখে নেয়ার হুমকি বিমানযাত্রীর আশুলিয়ায় ৩ তলা ভবনের ছাদ থেকে ফেলে কর্মচারীকে হত্যা চকবাজারে তাপসের পক্ষে প্রচারণা আর্থ-সামাজিক উন্নয়নে অ্যাকাউন্টিংয়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ : পরিকল্পনামন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে ইকুয়েডরের ভাইস মিনিস্টারের সাথে পররাষ্ট্রমন্ত্রীর আলোচনা সিটি নির্বাচনে আ’লীগ প্রার্থীকে ইসলামী গণতান্ত্রিক পার্টির সমর্থন সন্ত্রাস-দুর্নীতিমুক্ত এলাকা গড়তে চান মুফতি আতাউর ঢাকাবাসীর পিঠা ও বাকরখানী উৎসব অনুষ্ঠিত বিদ্রোহী কাউন্সিলর প্রার্থীর বাড়ি ও ক্যাম্পে আ’লীগ প্রার্থীর হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ভালো আর্থিক প্রতিবেদনই দিতে পারে ভালো আইপিওর নিশ্চয়তা

সকল