২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

নতুন চ্যালেঞ্জ নিয়ে নান্নুর ভাবনা

-

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ, পরে বিশ্বকাপ। টানা খেলার ধকল কাটতে না কাটতেই শ্রীলঙ্কা সফরে গিয়েছিল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সিনিয়র ক্রিকেটারদের বিশ্রাম দিয়ে তরুণদের ওপর আস্থা রেখেছিল টিম ম্যানেজমেন্ট। ফলাফল সবারই জানা। আগামী সেপ্টেম্বরে আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে ঘরের মাঠে ত্রিদেশীয় টি-২০ সিরিজ। এবার সে পথে হাঁটবে কি তারা? কিংবা পরিক্ষা নিরীক্ষায় যাবে..
এই সিরিজ ছাপিয়ে সামনে টেস্ট চ্যাম্পিয়নশিপ, আগামী বছর টি-২০ বিশ্বকাপ। নতুন ক্রিকেটার বের করে আনা বিসিবির জন্য চ্যালেঞ্জ। আসন্ন ত্রিদেশীয় টি-২০ সিরিজে নতুনদের নেয়ার ভাবনা থাকলেও, টিম ম্যানেজমেন্টের চাহিদার বাইরে যাওয়ার সুযোগ নেই নির্বাচকদের। সবকিছুতেই চ্যালেঞ্জ থাকছে নির্বাচক কমিটির উপর।
এ ব্যাপারে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘এখানে র্যাঙ্কিংয়ের ব্যাপার আছে, তা ছাড়া সামনে টেস্ট চ্যাম্পিয়নশিপ। তাই দল নিয়ে আমাদের খুব বেশি যাচাই-বাছাই করার সুযোগ নেই। টিম ম্যানেজমেন্টের চাহিদা অনুযায়ী আমাদের পরিকল্পনা সাজাতে হয়। সবার সাথে বসেই আমাদের দল নির্বাচন করা হবে। তবে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে ফিটনেসের ওপর।’
আফগানিস্তানের বিপক্ষে টেস্ট, এরপর ত্রিদেশীয় সিরিজ ও টেস্ট চ্যাম্পিয়নশিপ। আগামী ১৮ আগস্ট থেকে শুরু হতে যাওয়া কন্ডিশনিং ক্যাম্পের জন্য ৩৬জন ক্রিকেটারের তালিকা চূড়ান্ত হয়ে গেছে। ২৭ অথবা ২৮ আগস্ট ঘোষণা হতে পারে টেস্ট দল। আগামী বছর টি-২০ বিশ্বকাপকে মাথায় রেখে এখন থেকেই এগিয়ে যাওয়ার পরিকল্পনা বিসিবির। ত্রিদেশীয় সিরিজে তাই সাকিব-মুশফিকদের সঙ্গে নতুন চার-পাঁচজন জন ক্রিকেটার দলে আসতে পারে। এমন ইঙ্গিতই পাওয়া গেছেন প্রধান নির্বাচকের কথায়।
আগামী সেপ্টেম্বরে একটি ত্রিদেশীয় টি-২০ সিরিজ খেলতে আসছে জিম্বাবুয়ে। সঙ্গে আসছে আফগানিস্তানও। তবে আগে আসছে আফগানিস্তান। আগামী ৩০ আগস্ট ঢাকায় পৌঁছার কথা টেস্ট ক্রিকেটে নবীন সদস্য দেশটির। আগামী ৫-৯ সেপ্টেম্বর চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে একটি টেস্ট ম্যাচ খেলবে সফরকারীরা। আর ৮ সেপ্টেম্বর জিম্বাবুয়ে ক্রিকেট দলের ঢাকায় পৌঁছার কথা। পরে জিম্বাবুয়ে ও আফগানিস্তানকে নিয়ে ত্রিদেশীয় টি-২০ সিরিজ খেলবে বাংলাদেশ। এই সিরিজ আগামী ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত। অবশ্য টি-২০ সিরিজ শেষে জিম্বাবুয়ের বিপক্ষে একটি ওয়ানডে সিরিজ খেলার কথা বাংলাদেশের। কিন্তু সেই সিরিজের দিন-তারিখ এখনো ঠিক হয়নি।

 


আরো সংবাদ

প্রাথমিক শিক্ষকদের মহাসমাবেশ ঘিরে টানটান উত্তেজনা কাউন্সিলর রাজীবের হাতে ছিল আলাদিনের চেরাগ নিরীক্ষা জটিলতায় বাতিল হচ্ছে রবির হাজার কোটি টাকার বিনিয়োগ খেলা চলাকালেই গ্যালারিতে ঘুম শাস্ত্রীর! নেটদুনিয়ায় তোলপাড় ঢাবির ক ইউনিটের ফলে ভুল : দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি সাদা দলের নিজেকে ‘স্যার’ বলতে বাধ্য করতেন ওমর ফারুক চৌধুরী হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল শুরু কাল কেরানীগঞ্জে বিএনপির কমিটি গঠন নিখোঁজের ৮ দিন পর ব্যবসায়ীর লাশ উদ্ধার নিরীক্ষা জটিলতায় বাতিল হচ্ছে রবির হাজার কোটি টাকার বিনিয়োগ প্রাথমিক শিক্ষকদের কর্মস্থল ত্যাগ না করতে পরিপত্র মহাসমাবেশ ঘিরে টানটান উত্তেজনা

সকল