২২ নভেম্বর ২০১৯

কাতারের বিপক্ষেও জয়ের স্বপ্ন বাংলাদেশের!

সংবাদ সম্মেলনের এক ফাঁকে ক্যামেরাবন্দী বাংলাদেশ ও কাতারের কোচ এবং দুই দলের ফুটবলার : নয়া দিগন্ত -

ফিফা র্যাংকিংয়ে কাতারের অবস্থান ৬২। বাংলাদেশ তাদের চেয়ে যোজন যোজন দূরে। আছে ১৮৭-তে। বর্তমানে এশিয়া চ্যাম্পিয়ন কাতার। ২০২২ সালের বিশ্বকাপের স্বাগতিক। যাদেরকে হারাতে ঘাম ঝরাতে হয় আর্জেন্টিনাসহ অন্য ফুটবল শক্তিদেরও। সেই কাতারের বিপক্ষে আজ জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ। কোচ জেমি ডে ও অধিনায়ক জামাল ভূঁইয়ার কণ্ঠে তেমনই সুর। অবশ্য তা স্রেফই বলার জন্য বলা। ‘কেউ তো আর হারার জন্য মাঠে নামে না। জয়ই থাকে মূল লক্ষ্য। আমরাও জয়ের জন্য মাঠে নামব।’ কাল সংবাদ সম্মেলনে বললেন দু’জন। তবে বাস্তবতা, কত কম গোলে হারা যায় সেটাই থাকবে লক্ষ্য। এ জন্য রক্ষণাত্মক কৌশলই হবে লাল-সবুজদের। জেমি ও জামাল দু’জনই উল্লেখ করলেন, বেশ কঠিন ম্যাচ এটি। জামাল যোগ করেন, ‘আমরা এ ধরনের ম্যাচ খেলার অপেক্ষায় থাকি।’ উল্লেখ্য, র্যাংকিংয়ে দুই ধাপ এগিয়ে থাকা ভুটানের বিপক্ষে জিতে বাংলাদেশ কিছুটা ভালো করার আত্মবিশ্বাস পাচ্ছে। অবশ্য কাতারের স্প্যানিশ কোচ ফেলেক্স সানচেজও জোর দিয়ে বলতে পারলেন না তার দল সহজেই হারাবে বাংলাদেশকে। তার বক্তব্য, ‘কোনো দলকেই হালকাভাবে নেয়ার সুযোগ নেই। যদিও আমাদের লক্ষ্য, ভালো ম্যাচ উপহার দেয়া এবং জয় নিয়ে মাঠ ত্যাগ।’ বাংলাদেশ ও কাতারের এই ম্যাচ আজ সন্ধ্যা ৭টায় শুরু হবে বঙ্গবন্ধু স্টেডিয়ামে। খেলাটি সরাসরি সম্প্রচার করবে বাংলা টিভি।
র্যাংকিংয়ে পিছিয়ে থাকা কোনো দলকে অবহেলার চোখে দেখার কোনো সুযোগই নেই। তা কাতারের জন্য তো অবশ্যই। আগের ম্যাচেই তারা নিজ মাঠে গোলশূন্য ড্র করেছিল ভারতের সাথে। যদিও কাতারিদের এবারের বিশ্বকাপ এবং এশিয়ান কাপের বাছাই পর্ব শুরু হয়েছিল আফগানিস্তানের বিপক্ষে ৫-০ গোলের জয় দিয়ে। সেই আফগানদের কাছে জামাল ভূঁইয়াদের হার ০-১ গোলে। এই বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলই ২০১৮ সালের জাকার্তা- পালেম্বাং এশিয়ান গেমসে ১-০ গোলে হারিয়েছিল কাতারকে। ২০১৭ সালে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দলও ২-০ গোলে হারের স্বাদ দেয় কাতারের কিশোরদের। এই দুই স্মৃতি লাল-সবুজদের জন্য আজকের ম্যাচে বড় অনুপ্রেরণা। অবশ্য অনূর্ধ্ব-২৩ দল আর সিনিয়র দলকে এক সারিতে ফেললেন না বাংলাদেশ কোচ জেমি ডে। তার মতে, দুই দল সম্পূর্ণ ভিন্ন। সিনিয়র টিম অনেক শক্তিশালী।’ এর পরই তিনি জানান, সবাই শতভাগ দিতে পারলে এবং দিনটি আমাদের থাকলে এবং ভাগ্য সহায় হলে ভালো কিছু হতেও পারে।’ প্রায় একই কথা বললেন বাংলাদেশ ক্যাপ্টেন জামাল ভূঁইয়ারও। জাকার্তায় তার গোলের বাংলাদেশ হারিয়েছিল মধ্য প্রাচ্যের দেশটিকে। অন্য দিকে কাতারের কোচের দেয়া তথ্য, ২০১৮ এশিয়ান গেমসে খেলা কাতার দলের মাত্র একজন সদস্য আছে এবারের বিশ্বকাপ বাছাই দলে।
সংবাদ সম্মেলনে উপস্থিত কাতার দলের গুরুত্বপূর্ণ ফুটবলার আলী হাসান ইয়াহিয়ার মতে, ‘আমরা বাংলাদেশে এসেছি জেতার জন্যই। তবে তা মোটেই সহজ হবে না। এশিয়ান ফুটবল এখন অনেক উন্নত। ছোট দলগুলোর খেলাতেও পরিবর্তন এসেছে। তারা মাঠে তাদের উন্নতির প্রমান দিতে চায়।’ কোচ ফেলেক্সের বক্তব্য, আমি বাংলাদেশের খেলা দেখেছি। জানি তাদের শক্তিমত্তা সম্পর্কে। তারা কাউন্টার অ্যাটাকে গোছানো ফুটবল খেলে।
নিজ দেশে কৃত্রিম ঘাসের মাঠে খেলে অভ্যস্থ। বঙ্গবন্ধু স্টেডিয়ামের ঘাসের মাঠ এবং তাতে বৃষ্টির পানি পড়লে মাঠ আরো ভারী হয়ে যায়। এমন মাঠে কি সমস্যা হবে কাতার দলের জন্য। ফেলেক্স জানান, ‘পেশাদারি ফুটবলারদের সব মাঠেই খেলার অভ্যাস থাকতে হবে। আমার দলের সবাই পেশাদারি। আশা করি কোনো সমস্যা হবে না।’ বাছাই পর্ব থেকে চূড়ান্ত পর্বে যেতে গোল পার্থক্যও আসবে বিবেচনায়। তা হলে কি আজ কাতার বড় ব্যবধানে জিততে চাইবে। কোচের জবাব, ‘আমাদের লক্ষ্য ভালো ম্যাচ উপহার দিয়ে জেতা। কত গোলে জিতব তা বিবেচ্য নয়।’ তিনি যোগ করেন ভারতের বিপক্ষে গত ম্যাচে তো আমরাই ফেবারিট ছিলাম। কিন্তু জিততে পারিনি।
বাংলাদেশ কোচ আজকেই এই ম্যাচ নিয়ে যতোই ইতিবাচক মনোভাবের কথা বলুক না কেন, তার দলের ওপর দিয়ে যে ঝড় বয়ে যাবে তা সহজেই অনুমেয়। অবশ্য তার জন্য সুসংবাদ ডিফেন্ডার বাদশা সুস্থ হয়ে ফিরেছেন। রক্ষণ প্রাচীরে তার জুটি গড়ার কথা আজ ইয়াসিনের সাথে। সুশান্ত ইনজুরিতে। বিশ্বনাথও কার্ডজনিত কারণে সাসপেন্ড। ফলে রায়হান হাসান আজ রাইট ব্যাক পজিশনে খেলবেন। তার লম্বা থ্রো একটি বড় অস্ত্র বলে উল্লেখ করলেন জেমি।
বাংলাদেশ কোচ যেমন বারবার উল্লেখ করলেন, ‘বেশ টাফ ম্যাচ হবে এটি।’ অন্য দিকে র্যাংকিংয়ে কাতারের এগিয়ে থাকাটাকে আমলেই নিলেন না কাতারের কোচ। তার মতে, র্যাংকিং স্রেফই একটি কাগজ। মাঠে যারা ভালো পারফর্ম করতে পারবে তারাই জিতবে।
জামাল উল্লেখ করলেন, আমি যদি এবারও গোলের সুযোগ পাই তা হলে তা কাজে লাগানোর চেষ্টা করব। আর অন্য ফুটবলারদের বলব খেলাটি উপভোগ করতে। এ ধরনের বড় দলের বিপক্ষে খেলার সুযোগ কমই আসে।
তবে আজকের ম্যাচে বাংলাদেশ দলের অনুপ্রেরণা কাতারের বিপক্ষে গত ম্যাচে ভারতের পারফরম্যান্স। কাতার সেই দিন ২৯টি শট নিয়েও গোল করতে পারেনি। উল্লেখ করলেন জামাল ভূঁইয়া।

 


আরো সংবাদ

দেশে কিছু ঘটলেই তার ওপর ভর করে বিএনপি : কাদের সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের সুপ্রিম কোর্ট চাপ্টারের পরিচিতি সভা শ্রমিক ইউনিয়ন চাঁদা তুলে আঙুল ফুলে কলাগাছ ইলিয়াস কাঞ্চনের বিরুদ্ধে বিদ্বেষমূলক প্রচারণায় আসকের নিন্দা সোনারগাঁওয়ে শুটারগানসহ ১ ব্যক্তি আটক রাজধানীতে যুবলীগ নেতাকে তুলে নেয়ার অভিযোগ যৌন হয়রানির অভিযোগে টেনিস ফেডারেশনের সেক্রেটারি বহিষ্কার খালেদা জিয়ার মুক্তির জন্য প্রয়োজন ‘ডু অর ডাই’ আন্দোলন : গয়েশ্বর রায় পূবাইলে তারেক রহমানের জন্মদিন উদযাপিত চার জেলার ৮ কারখানাকে জরিমানা পরিবেশ অধিদফতরের দি স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ঢাকার ২০১৯ সালের বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত

সকল