২০ নভেম্বর ২০১৯

অধিনায়কত্ব থেকে বরখাস্ত সরফরাজ

-

টেস্ট ও টি-২০ অধিনায়ক সরফরাজ আহমেদকে বরখান্ত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। নিজ মাঠে অনভিজ্ঞ শ্রীলঙ্কার কাছে তিন ম্যাচের টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ হুমকিতে ফেলে দেয় তার নেতৃত্ব বহাল থাকার বিষয়টি। শেষ পর্যন্ত তার অধিনায়কত্ব নিয়ে শঙ্কা সত্যি হয়েছে। গতকাল আনুষ্ঠানিক বিবৃতিতে টি-২০ ও টেস্ট ফরম্যাট থেকে সরফরাজকে সরিয়ে দেয়ার ঘোষণা দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।
সরফরাজের স্থলাভিষিক্ত হিসেবে সিনিয়র ব্যাটসম্যান আজহার আলী টেস্টে ও বাবর আজম টি-২০ ভার্সনের অধিনায়ক নির্বাচন করেছে করবেন বলে পিসিবি। সংস্থাটির বিবৃতিতে দুর্বল পারফরম্যান্সের কারণে সরফরাজকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়ার কথা উল্লেখ করা হয়েছে। তার নেতৃত্বেই টানা ১১টি সিরিজ জিতে টি-২০ র্যাংকিংয়ের শীর্ষে উঠেছে পাকিস্তান।
আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-২০ বিশ্বকাপ পর্যন্ত আজমকে অধিনায়ক নির্বাচন করা হয়েছে। অন্য দিকে ২০১৯-২০ মওসুমে টেস্ট দলের নেতৃত্ব দেবেন আজহার।
আগামী মাসে অস্ট্রেলিয়া সফরে তিন ম্যাচের টি-২০ ও দুই টেস্টের সিরিজ খেলবে পাকিস্তান ক্রিকেট দল। আসন্ন অস্ট্রেলিয়া সফরের জন্য দল ঘোষণা করা হবে ২১ অক্টোবর।
২০১৫-১৭ সালে আজহার টেস্ট ও ওয়ানডেতে পাকিস্তান দলের নেতৃত্ব দিয়েছেন আজহার। টেস্টে নেতৃত্বের দায়িত্ব পাওয়ার পর আজহার আলি বলেছেন, ‘টেস্টে পাকিস্তানের জাতীয় দলের অধিনায়ক হওয়ার চেয়ে বড় সম্মান আর কিছুই হতে পারে না। আমি উত্তেজিত, সম্মানিতও। সবার সাহায্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে আমার ওপর রাখা ভরসার মর্যাদা দেয়ার চেষ্টা করব।’ টি-২০-এর অধিনায়ক ঘোষিত হওয়ার পর বাবর আজম বলেছেন, ‘এই ফরম্যাটে বিশ্বের ১ নম্বর দলের অধিনায়ক হওয়া আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় ব্যাপার। ’


আরো সংবাদ