১২ নভেম্বর ২০১৯

হোয়াইটওয়াশ মিশনে ভারত

-

প্রথম দুই ম্যাচ জিতে ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জয় নিশ্চিত করেছে স্বাগতিক ভারত। তাই এখন ভারতের সামনে দু’টি নতুন লক্ষ্য। একটি হলোÑ তৃতীয় ও শেষ টেস্ট জিতে প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করা, অন্যটি হলোÑ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট টেবিলে নিজের শীর্ষস্থানকে আরো দৃঢ় করা। ৪ ম্যাচে ২০০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ভারত। দক্ষিণ আফ্রিকাকে শেষ ম্যাচে হারিয়ে পয়েন্ট আরো বাড়িয়ে নিতে মরিয়া বিরাট কোহলির দল। সিরিজ হার নিশ্চিত হওয়ায়, হোয়াইটওয়াশের মুখে দক্ষিণ আফ্রিকা। শেষ ম্যাচ জিতে হোয়াইটওয়াশ এড়াতে মাঠের লড়াইয়ে জ্বলে উঠতে চায় প্রোটিয়ারা। আজ রাঁচিতে বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট।
বিশাখাপত্তমে সিরিজের প্রথম টেস্ট ২০৩ রানে এবং পুনেতে দ্বিতীয় ম্যাচ ইনিংস ও ১৩৭ রানে জিতে নেয় ভারত। তাই এক ম্যাচ বাকি রেখেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করে ফেলে টিম ইন্ডিয়া, যার মাধ্যমে দেশের মাটিতে টানা ১১ টেস্ট সিরিজ জয়ের বিশ্বরেকর্ড গড়ে ভারত। ফলে ভেঙে যায় অস্ট্রেলিয়ার করা ১০ টেস্ট সিরিজ জয়ের বিশ্বরেকর্ডটি।
দ্বিতীয় টেস্টে পারফরম্যান্সের ধারাবাহিকতা অব্যাহত রাখে ভারত। এবার ডাবল সেঞ্চুরি হাঁকান ভারত অধিনায়ক বিরাট কোহলি। ২৫৪ রানের অনবদ্য ইনিংস খেলেন তিনি। প্রথম টেস্টের মতো এ ম্যাচেও সেঞ্চুরির স্বাদ নেন ওপেনার আগরওয়াল। ছয় নম্বরে নেমে ৯১ রানের ইনিংস খেলেন জাদেজা। তাই প্রথম ইনিংসে ৫ উইকেটে ৬০১ রানের পাহাড় গড়ে ভারত।
এরপর ভারতীয় বোলারদের তোপে দুই ইনিংসে ২৭৫ ও ১৮৯ রানে অলআউট হয়ে ম্যাচ হারে দক্ষিণ আফ্রিকা। পেসার উমেশ যাদব-অশ্বিন ৬টি করে, জাদেজা ৫টি উইকেট নেন। তাই সিরিজ জয় নিশ্চিত করতে মোটেও বেগ পেতে হয়নি ভারতকে।
প্রথম দুই ম্যাচের মত পারফরম্যান্সের ধারাবাহিকতা অব্যাহত রাখতে মরিয়া ভারত। দলের অধিনায়ক বিরাট কোহলি বলেন, ‘টানা ১১টি সিরিজ জয়, যেকোনো দলের জন্যই অসাধারণ ব্যাপার। তবে আমরা এমন রেকর্ড নিয়ে ভাবছি না। আমরা প্রত্যকটি ম্যাচ নিয়েই ভাবছি।’
হোয়াইটওয়াশ এড়ানো ম্যাচের আগে দুঃসংবাদ শুনতে হয় দক্ষিণ আফ্রিকাকে। দ্বিতীয় টেস্টেই ডান হাতে কব্জিতে ব্যথা পান ওপেনার আইডেন মার্করাম। ফলে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট থেকে ছিটকে পড়েছেন তিনি। অবশ্য ফর্মে নেই মার্করাম। প্রথম টেস্টে ৩৯ ও ৫ রান করেন তিনি। দ্বিতীয় ম্যাচের দুই ইনিংসে রানের খাতাই খুলতে পারেননি মার্করাম।
শুধু মার্করামই নন, ভারতীয় বোলারদের সামনে নিজেদের পুরোপুরিভাবে মেলে ধরতে পারছে না দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। প্রথম টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছিলেন ওপেনার ডিন এলগার ও উইকেটরক্ষক কুইন্টন ডি কক। এরপর থেকে রান খড়ায় ভুগছেন তারা। পাশাপাশি দলের স্বীকৃত ব্যাটসম্যানরাও।


আরো সংবাদ

‘বের হতে পাচ্ছিলাম না, চোখের সামনে অনেকে মারা গেছে’ রংপুরে শীর্ষ সন্ত্রাসী ডন গ্রেফতার : অস্ত্র ও মাদক উদ্ধার জাবি শিক্ষার্থীদের দিনযাপন : পালা করে ঘুম,খাবারেও ভাগ ট্রেন দুর্ঘটনার পুনরাবৃত্তি রোধে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর বুলবুলের প্রভাবে ২৬ হাজার ৩০৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি : কৃষিমন্ত্রী বাবরি মসজিদ নিয়ে ভারতীয় সুপ্রিম কোর্টের রায়ের প্রতিবাদে জামায়াতের বিক্ষোভ বাস থেকে নামার সময় আহত রুমা হাসপাতালে মারা গেছেন ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনায় শিবিরের শোক সুন্দরবনে রাস উৎসবে যাওয়ার পথে আটক ৪৯ দর্শনার্থী যে অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করেছে গাম্বিয়া জাবির আন্দোলনে সংহতি জানাতে ক্যাম্পাসে আসছেন বিশিষ্টজনেরা

সকল