২১ নভেম্বর ২০১৯

‘ড্রিম টিম’এ সাকিব-তামিম

-

দেশের মাটিতে যেকোনো ফরম্যাটের ক্রিকেটে অপ্রতিরোধ্য ভারত। সাম্প্রতিক সময়ে দেশের মাটিতে ভারতের সাফল্য নিয়ে আলোচনা তুঙ্গে। কারণ দেশের মাটিতে টানা ১১টি টেস্ট সিরিজ জিতে বিশ্বরেকর্ড গড়েছে টিম ইন্ডিয়া। তিন ম্যাচের সিরিজে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করায় বিশ্বরেকর্ড গড়ে ভারত। ২০১৩ সালের ফেব্রুয়ারি থেকে দেশের মাটিতে কোনো টেস্ট সিরিজ হারেনি টিম ইন্ডিয়া। তাই ভারতের জয়রথ কে থামাবে সেটিও এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে।
২০১৩ সালের ফেব্রুয়ারি থেকে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ড-ইংল্যান্ড-বাংলাদেশ-শ্রীলঙ্কা-আফগানিস্তানরা টেস্ট সিরিজ খেলেছে ভারতে। কিন্তু কোনো দলই ভারতকে হারাতে পারেনি। তাই বিশ্বের টেস্ট খেলুড়ে অন্য দেশগুলোর উপর অনেকটাই আস্থা হারিয়ে ফেলেছেন ভারতের সাবেক মিডল-অর্ডার ব্যাটসম্যান ভিভিএস লক্ষণ ও দক্ষিণ আফ্রিকার অধিনায়ক গ্রায়েম স্মিথ। এমন অবস্থায় ভারতকে তাদের মাটিতে হারাতে বিশ্ব ‘ড্রিম টিম’ বা স্বপ্নের একাদশ তৈরি করেছেন লক্ষণ ও স্মিথ। তাদের বিশ্বাস এই বিশ্ব ড্রিম টিমই ভারতের মাটিতে কোহলিদের হারাতে পারবে।
ধারাভাষ্যকার হিসেবে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ চলাকালীন স্টুডিওতে ম্যাচ নিয়ে আলোচনা করতে গিয়ে ড্রিম টিম বিশ্ব একাদশ তৈরি করেন লক্ষণ-স্মিথ। তাদের নির্বাচিত একাদশে আছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান ও ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। গেল পাঁচ বছর ও সাম্প্রতিক সময়ের পারফরম্যান্সে বিবেচনায় এনে সাকিব-তামিমকে একাদশে রেখেছেন লক্ষণ-স্মিথ।
সাকিব-তামিম ছাড়াও এই একাদশে অন্যান্য খেলোয়াড়রা হলেনÑ দক্ষিণ আফ্রিকার ডিন এলগার, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, পাকিস্তানের বাবর আজম, ইংল্যান্ডের বেন স্টোকস, দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক কুইন্ট ডি কক, অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স, ইংল্যান্ডের জোফরা আর্চার ও অস্ট্রেলিয়ার নাথান লিঁও। এলগারের সাথে ওপেনার হিসেবে একাদশে আছেন তামিম।


আরো সংবাদ