১১ ডিসেম্বর ২০১৯

মুখোমুখি আর্জেন্টিনা-ব্রাজিল

-

প্রীতিম্যাচ। তবে সম্প্রীতির চিত্রনাট্যের প্রদর্শনী মাঠের লড়াইয়ে দেখার প্রত্যাশার ঝুঁকি নিতে কেউই রাজি নন। কারণও সুস্পষ্ট! মুখোমুখি দুই চির-প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা-ব্রাজিল। প্রীতিম্যাচের মোড়কে আচ্ছাদিত খেলা হলেও ইতোমধ্যেই ভক্তদের আগ্রহের কেন্দ্রবিন্দু দখলে নিয়েছে বহুল আলোচিত প্রতিদ্বন্দ্বিতার সমৃদ্ধ ইতিহাস। পুরনো শত্রুতা নতুন করে ঝালিয়ে নেয়ার রেসে দুই দলের সম্ভাব্য সেরা ফুটবলার সমন্বিত স্কোয়ার্ড নির্বাচন বহুগুণে বাড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা-ব্রাজিল লড়াইয়ের চিরাচরিত উত্তেজনার ঐতিহাসিক বাস্তবতা। অপেক্ষার পালা শেষ। সৌদি আরবের ফুটবলীয় ঐতিহ্যের অন্যতম নিদর্শন রিয়াদের কিং সাউদ স্টেডিয়ামে আজই আর্জেন্টিনার মুখোমুখি হচ্ছে লাতিনের সবচেয়ে সফল দল ব্রাজিল। ২০১৯ সালের সবচেয়ে আলোচিত প্রীতিম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১১টায়।
চলতি বছরের বিতর্কিত কোপা আমেরিকার সেমিফাইনালের পর আজ প্রথমবারের মতো মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা-ব্রাজিল। পেলের দেশে অনুষ্ঠিত টুর্নামেন্টের রেফারিংয়ের সমালোচনা ও তৃতীয়স্থান নির্ধারণী খেলায় লালকার্ড হজমে আন্তর্জাতিক ফুটবল থেকে তিন মাসের জন্য নির্বাসিত হন লায়নেল মেসি। কাকতলীয় হলেও বাস্তবতা হিসেবে উদ্ভাসিত হয়েছে দীর্ঘ নিষেধাজ্ঞার শাস্তি ভোগের পর আজ প্রত্যাবর্তনেই তার প্রতিপক্ষও ব্রাজিল! সাম্প্রতিক সময়ে টিম হিসেবে পারফরম্যান্সের উন্নতি হয়েছে আর্জেন্টিনার। চলমান ধারাবাহিকতা অটুট রাখতে ইনজুরিমুক্ত বর্তমান সময়ের সেরা সব ফুটবলার সমন্বিত প্রথম একাদশ নিয়ে মাঠে নামার ইঙ্গিত দিয়েছেন দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের কোচ লিওনেল স্কালোনি। মেসি-অ্যাগুয়েরো ও দিবালাকে আক্রমণভাগে একত্রে খেলানোর মতো ঝুঁকি নেয়ার সম্ভাবনাও তিনি উড়িয়ে দেননি। সর্বশেষ ৫ ম্যাচের একটিতেও হারেনি আর্জেন্টিনা। জিতেছে ৩টিতে। ড্র অন্য দুই খেলায়।
কোপা আমেরিকার শিরোপা জয়ের পর থেকেই অবনমনের ফাঁদে আটকা পড়ার দুঃস্বপ্ন সঙ্গী হয়েছে ব্রাজিলের। টানা জয়শূন্য ৪ খেলায়। ড্র তিনটিতে। অন্য মাচে হেরেছে লাতিনের চ্যাম্পিয়নেরা। ইনজুরির কারণে আজ তারা পাচ্ছে না নেইমারকে। তবে সাম্প্রতিক পারফম্যান্স ও প্রধান তারকার অনুপস্থিতিতে বিন্দুমাত্র বিচলিত নন অভিজ্ঞ ডিফেন্ডার থিয়াগো সিলভা। ব্রাজিলের দলনায়ক বলেন, ‘মেসি ও আর্জেন্টিনার ভয়ে আমরা মোটেও ভীত নই।’

 


আরো সংবাদ

সকল