২৫ জানুয়ারি ২০২০

বাকির ০.১ পয়েন্টের আক্ষেপ

-

টার্গেটে ভারতের বিপক্ষে ব্যাট করতে গিয়ে ম্যাচের শেষ দিকে ক্রিকেট দল যেমন বারবার হোঁচট খায় তেমনি হোঁচট খেল শুটিংয়ের আবদুল্লাহ হেল বাকি। মাত্র ০.১ পয়েন্টে পিছিয়ে থেকে স্বর্ণের লড়াই থেকে ছিটকে ২২ শুটে ২২৮ পয়েন্ট তুলে ব্রোঞ্জ জিতেন বাকি। স্বর্ণের লড়াইয়ে ভারতের পঙ্কজ কুমার ২৪ শুটে ২৪৯.২ স্কোর করে সোনা জিতেন। আর যাদব ২৪৮.৭ স্কোর করে রুপার গর্বিত মালিক হন।
শেষটায় পা পিছলানো যেন নিয়মে পরিণত করে ফেলেছে বাংলাদেশ। সেটি যেমন ক্রিকেট-ফুটবলের ক্ষেত্রে প্রযোজ্য, তেমনি অন্য ডিসিপ্লিনের ক্ষেত্রেও। দেশসেরা শুটার বাকি। তিনি শেষ শুটের সময় স্নায়ুচাপ নিয়ন্ত্রণে রাখতে না পেরে বেশ কয়েকটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় কাক্সিক্ষত পদক পেতে ব্যর্থ হয়েছেন। ব্যতিক্রম হয়নি এবারের সাউথ এশিয়ান গেমসেও। ১০ মিটার এয়ার রাইফেলের ফাইনালে ওঠার লড়াইয়ে এগিয়েই ছিলেন। একে একে নেপাল, মালদ্বীপ ও পাকিস্তানের শুটারদের পেছনে ফেলে সেরা তিনে উঠে আসেন। তার পরই অদৃশ শক্তি কাজ করছিল। পিছিয়ে পড়তে থাকেন ধীরে ধীরে।
তখন ২০৭.৯ পয়েন্ট নিয়ে বাকি শীর্ষে ছিলেন। ২০৭.৬ পয়েন্ট নিয়ে ভারতের পঙ্কজ কুমার ছিলেন দ্বিতীয় স্থানে। আরেক ভারতীয় অঙ্কুশ যাদব ২০৭.৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে। এই তিনজন পরের রাউন্ডে লড়াই শুরু করেন। বাকি পরের শুটে ১০.১ স্কোরে করে মোট ২১৮ করেন। পঙ্কজ ১০.২ স্কোরে করেন ২১৮.১। আর যাদব তোলেন ১০.৪ পয়েন্ট ২১৭.৭। স্বর্ণের লড়াইয়ে টিকে থাকার শেষ শুটে বাকি তোলেন বরাবর ১০ (২২৮)। আর পঙ্কজ তোলেন ১০.২ (২২৮.৩)। যাদব তোলেন ১০.৪ (২২৮.১)।
বারবার এমনটি হওয়ায় বাকি নিজেও হতাশ, ‘আসলে শেষ শুটটি স্পেশাল ছিল। আর ফাইনালে এমন শুটের ক্ষেত্রে কিছুটা চাপ কাজ করেই। তারপরও এটা নিয়ে অজুহাত দেয়ার কিছু নেই। আমার ফল্ট ছিল। আমি আমার সেরাটা দিয়ে চেষ্টা করেছি; কিন্তু হয়নি। আমার ক্ষেত্রে বারবার এমনটা হচ্ছে। খুবই হতাশার। আমার মনে হয় এ বিষয় নিয়ে আরো কাজ করা উচিত। চাপ ধরে রাখার এক্সট্রা ক্যাপাবিলিটি অর্জন করতে হবে। আপনারা দেখেছেন শেষ দু’টি শুটের আগ পর্যন্ত কিন্তু আমিই এগিয়ে ছিলাম।’ এ রকম হওয়ার কারণ নিজেও জানেন না বাকি। তবে ভারতের চেয়ে পিছিয়ে থাকার কারণ হিসেবে অন্যান্য অ্যাথলেটদের মতো একই সুরে কথা বললেন বাকি, ‘আসলে ভারত এখানে আসার আগে কয়েকটি দেশে ট্রেনিং করেছে। খেলেছে। এসএ গেমসের আগে কমপক্ষে ১০ বার ট্রেনিং ক্যাম্প করেছে। আর আমরা দু’দিনের প্রস্তুতি নিয়ে এসেছি। সেগুলো বলে লাভ নেই। আমিও হতাশ বারবার এমনটি হওয়ায়।’ ২০১০ এসএ গেমসে দলগত ইভেন্টে স্বর্ণ জিতেছিলেন বাংলাদেশের আবদুল্লাহ হেল বাকি। তবে এর আগে কখনো ব্যক্তিগত পদক পাননি এসএ গেমসে। সে ক্ষেত্রে এই গেমসে ব্রোঞ্জ পদকটি তার প্রথম। ১০ মিটার এয়ার রাইফেলের মিশ্র ইভেন্টে আগামিকাল শনিবার লড়বেন দেশ সেরা এই শুটার।

 


আরো সংবাদ

পাইলটকে দেখে নেয়ার হুমকি বিমানযাত্রীর আশুলিয়ায় ৩ তলা ভবনের ছাদ থেকে ফেলে কর্মচারীকে হত্যা চকবাজারে তাপসের পক্ষে প্রচারণা আর্থ-সামাজিক উন্নয়নে অ্যাকাউন্টিংয়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ : পরিকল্পনামন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে ইকুয়েডরের ভাইস মিনিস্টারের সাথে পররাষ্ট্রমন্ত্রীর আলোচনা সিটি নির্বাচনে আ’লীগ প্রার্থীকে ইসলামী গণতান্ত্রিক পার্টির সমর্থন সন্ত্রাস-দুর্নীতিমুক্ত এলাকা গড়তে চান মুফতি আতাউর ঢাকাবাসীর পিঠা ও বাকরখানী উৎসব অনুষ্ঠিত বিদ্রোহী কাউন্সিলর প্রার্থীর বাড়ি ও ক্যাম্পে আ’লীগ প্রার্থীর হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ভালো আর্থিক প্রতিবেদনই দিতে পারে ভালো আইপিওর নিশ্চয়তা বেতন বৈষম্য নিরসনসহ ৮ দফা দাবি সরকারি চাকুরেদের

সকল