১৮ ফেব্রুয়ারি ২০২০

টেস্টের আগে নয় অনুশীলন ক্যাম্প

-

বহুল আলোচিত পাকিস্তান সফরের প্রথম ধাপ শেষে ২৭ জানুয়ারি গভীর রাতে দেশে ফিরেছে বাংলাদেশ দলের ক্রিকেটাররা। পাকিস্তানের বিপক্ষে টি-২০ সিরিজ খেলতে গত ২২ জানুয়ারি ঢাকা ছাড়ে বাংলাদেশ দল। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে তিন ম্যাচের টি-২০ সিরিজ ২-০তে হারে মাহমুদুল্লাহ বাহিনী। বৃষ্টির কারণে তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচ পরিত্যক্ত হয়। এক সপ্তাহ পর আবারো পাকিস্তান সফরে যেতে হবে বাংলাদেশকে। তিন ধাপে পাকিস্তান সফরের দ্বিতীয় ধাপে একটি টেস্ট খেলতে যাবে বাংলাদেশ দল। রাওয়ালপিন্ডিতে ৭-১১ ফেব্রুয়ারি হবে প্রথম টেস্ট।
প্রায় প্রতিটি সিরিজের আগেই খেলোয়াড়দের অনুশীলন ক্যাম্প হয়ে থাকে। সদ্য সমাপ্ত টি-২০ সিরিজের আগে হয়েছিল তিন দিনের অনুশীলন ক্যাম্প; কিন্তু আসন্ন এই টেস্ট ম্যাচের আগে থাকছে না কোনো অনুশীলন ক্যাম্প। তবে ক্যাম্প না থাকলেও খেলোয়াড়দের অনুশীলনের জন্য অন্য উপায় রয়েছে। আগামী ৩১ জানুয়ারি শুরু হবে প্রথম শ্রেণীর টুর্নামেন্ট বিসিএল। এই টুর্নামেন্টের প্রথম রাউন্ডে জাতীয় দলের প্রায় সব ক্রিকেটারই থাকবেন। তাই আলাদা করে অনুশীলন ক্যাম্প আয়োজন করছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
প্রথম রাউন্ডের ম্যাচ শেষ করেই পাকিস্তান সফরে যাবে টেস্ট দল। টেস্ট দলের লাইন আপে থাকা তামিম, মুশফিক, মুমিনুল, রিয়াদ, ইমরুল, মুস্তাফিজ, রাব্বীসহ প্রায় সবাই আছেন বিসিএলে।
প্রতিভার কমতি নেই, সামর্থ্যরে ঝলকও দেখা গেছে মাঝে মধ্যে, কিন্তু সমস্যা বাস্তবায়নে। পাকিস্তান সফরে টি-২০ সিরিজ হারের জন্য এটাকেই সবচেয়ে বড় কারণ বলে মনে করছেন অধিনায়ক মাহমুদুল্লাহ। নিজেদের মেলে ধরতে না পারার হতাশা নিয়ে ফিরেছে দল।
মাহমুদুল্লাহ মনে করেন, ‘প্রতিভা আছে, সম্ভাবনা আছে, কিন্তু আমরা নিজেদের দক্ষতার প্রয়োগ যথেষ্ট ভালোভাবে করতে পারিনি। ঠিকঠাক বাস্তবায়ন করতে পারিনি, যেটা ওরা করেছে। আমরা যথেষ্ট ভালো খেলতে পারিনি, পারফর্ম করতে পারিনি। মাঠের খেলা নিয়ে আমি কিছুটা হতাশ।’
সামনে টানা দুই বছরে দুটি টি-২০ বিশ্বকাপ আছে। ঘাটতির জায়গাগুলো চিহ্নিত করে দ্রুত উন্নতির জন্য কাজ করার কথা জানালেন অধিনায়ক, ‘আমাদের দেখতে হবে, কোন কোন জায়গায় আমরা উন্নতি করতে পারি। এই সংস্করণে আমাদের ক্রমাগত উন্নতি করা প্রয়োজন। এই মুহূর্তে আমাদের হাতে আছে বেশ তরুণ একটা দল। ওদের যথেষ্ট সুযোগ দিতে হবে, সময় দিতে হবে অভিজ্ঞতা অর্জনের। এরপর হয়তো ওরা ভালো পারফরম্যান্স করতে পারবে। এই ফরম্যাটে এখনো আমরা ধারাবাহিকভাবে ভালো খেলার পথ খুঁজছি।’

 


আরো সংবাদ