২৫ মার্চ ২০১৯

ছত্তিসগড়ে মাওবাদী হামলা, নিহত ৫

ছত্তিসগড়ে মাওবাদী হামলা, নিহত ৫ - ছবি : সংগৃহীত

ভারতের ছত্তিসগড় রাজ্যের দান্তেওয়াড়ায় ফের মাওবাদী হামলা হয়েছে। এবার মাওবাদীদের ফাটানো ল্যান্ড মাইনে উড়ে গেল সিআইএসএফ-এর বাস। ঘটনায় ৫ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১ সিআইএসএফ জওয়ান ও এক পুলিশকর্মী রয়েছেন বলে খবর পাওয়া গেছে। মারাত্মক জখম আরো ২ সিআইএসএফ জওয়ান। সংবাদ মাধ্যমে জানিয়েছেন দান্তেওয়াড়ার এসপি অভিষেক পল্লব।

বৃহস্পতিবার বাজার থেকে মালপত্র কিনে ফিরছিলেন জওয়ানরা। বাচেলিতে আসতেই সেটির ওপরে হামলা চালানো হয়। বিস্ফোরণে বাসের চালক, কনডাক্টর ও খালাশি নিহত হয়েছেন।

বাচেলি এলাকায় এই হামলার পর গোটা এলাকা নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। এই নিয়ে গত ১০ দিনে ছত্তিসগড়ে দ্বিতীয়বার হামলা চালাল মাওবাদীরা। বিধানসভা ভোটের মুখে বার বার মাও হামলায় চিন্তিত কেন্দ্রও।

উল্লেখ্য, অক্টোবর মাসেই দান্তেওয়াড়া মাওবাদী হামলায় নিহত হন দুরদর্শনের এক ক্যামেরাম্যান ও ২ পুলিসকর্মী। আহত হন অন্য ২ পুলিশকর্মী। পুলিসের গুলিতে ২ মাওবাদীর মৃত্যু হয় বলেও দাবি করা হয়। ঘটনার দিন টহলে বিরয়েছিলেন জওয়ানরা। তাদের সঙ্গে ছিল দুরদর্শনের ৩ কর্মী। মাওবাদীদের সঙ্গে গোলাগুলিতে নিহত হন সাব ইনস্পেক্টর রুদ্ধপ্রতাপ, কনস্টেবল মাঙ্গুলাল ও দুরদর্শনের ক্যামেরাম্য়ান অচ্যুতানন্দর শাহু।

গত ১৫ জুলাই ছত্তিশগড়ের কাঁকের জেলায় মাওবাদীদের হামলায় মৃত্যু হলো ২ বিএসএফ জওয়ানের। এদিন সকালে একটি মাওবাদী দমন অভি‌যান থেকে পাতরাপুর ক্যাম্পে ফিরছিল বিএসএফের ১১৪ নম্বর ব্যাটালিয়নের জওয়ানরা। সে সময় তাদের ওপরে অতর্কিতে হামলা চালায় মাওবাদীরা। শুরু হয়ে ‌যায় গুলির লড়াই। বিএসএফ পাল্টা গুলি চালালে জঙ্গলের গভীরে পালিয়ে ‌যায় মাওবাদীরা।

ছত্তিশগড়ের ডেপুটি আইজি (মাওবাদী অপারেশন) সুন্দররাজ পি সংবাদ মাধ্যমে জানান, লোকনাখ সিং ও মুকদিয়ার সিং নামে দুই বিএসএফ কনস্টেবলের মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন সুদীপ দে নামে অন্য এক কনস্টেবল।

গোলগুলির খবর পেয়েই ঘটনাস্থলে গিয়ে হাজির হয় ১১৪ নম্বর ব্যাটালিয়নের জওয়ানরা। ততক্ষণে অবশ্য পালিয়ে গিয়েছে মাওবাদীরা। গত ৯ জুলাইও বিএসএফের ১২১ নম্বর ব্যাটালিয়নের ওপরে হামলা চালায় মাওবাদীরা। আইইডি বিস্ফোরণে নিহত হন ২ জওয়ান।


আরো সংবাদ

ভয়ঙ্কর অস্ট্রেলিয়ার কাছে ধরাশায়ী পাকিস্তান ব্যর্থ যুবরাজের লড়াই, ওয়াংখেড়েতে উড়ে গেল মুম্বই মন্ত্রিসভায় অভ্যুত্থান চক্রান্ত : বিদায় নিচ্ছেন থেরেসা মে হত্যা মামলায় নূর হোসেনের বান্ধবী নীলাকে জিজ্ঞাসাবাদ উপজেলা নির্বাচনের ফল : বিজয়ী হলেন যারা টাটা মেমোরিয়ালের সাথে মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর আর কে মিশন রোডে দোকানে আগুন বাংলাদেশের প্রেক্ষাপটে ৪৫ শতাংশ ভোটার উপস্থিতিই যথেষ্ট : হানিফ কবরস্থানে আলিশান বাড়ি উচ্ছেদে হাইকোর্টের রুল বিআরটিএ পিডিবি ও পাসপোর্ট অফিসে দুদকের অভিযান খিচুড়ির ব্যবস্থা করেও ভোটার আনতে পারছে না ক্ষমতাসীনেরা : রিজভী

সকল