১৬ অক্টোবর ২০১৯

শেষ দফার ভোটে ভাগ্য নির্ধারণ মোদির

রোববারের ভোটে নির্ধারণ হবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাগ্য - ফাইল ছবি

রোববার সকালে ভারতের লোকসভা নির্বাচনে সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। দেশটিতে রোববার সাতটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের আসনসহ মোট ৫৯টি লোকসভা আসনের ভোটাররা তাদের পছন্দের প্রার্থী নির্বাচিত করবেন। তাছাড়া রোববার ভাগ্য নির্ধারণ হবে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। নির্বাচনে তিনি উত্তর প্রদেশের বারানসি আসন থেকে পুনরায় নির্বাচিত হওয়ার জন্য লড়ছেন।

রোববার শেষ দফায় পাঞ্জাব এবং হিমাচল প্রদেশের সব লোকসভা আসনের পাশাপাশি বিহার, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ এবং কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়ে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে অনুষ্ঠিত হওয়া ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের সপ্তম ও শেষ দফায় ভোটাধিকার প্রয়োগ করছেন ১০ কোটি ১৭ লাখেরও বেশি ভোটার। আটটি রাজ্যের ৫৯ আসনের মোট ৯১৮ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন তারা। স্থানীয় সময় সকাল সাতটা থেকে বিকেল ছয়টা পর্যন্ত ভোট দেবেন উত্তরপ্রদেশের ১৩টি, পাঞ্জাবের ১৩টি, পশ্চিমবঙ্গের ৯টি, বিহারের ৮টি, মধ্যপ্রদেশের ৮টি, হিমাচল প্রদেশের ৪টি, ঝাড়খণ্ডের ৩টি ও চন্ডীগড়ের ১টি আসনের ভোটাররা।

দক্ষিণ ভারতের রাজ্যগুলোতে সব লোকসভা আসনে ইতোমধ্যে ভোটগ্রহণ শেষ হয়েছে।

শেষ দফার নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উত্তর প্রদেশের বারানসি আসনের পাশাপাশি সবার নজর থাকবে বিহারের পটনাসাহিব কেন্দ্রেও। সেখানে মুখোমুখি লড়াই হবে বিজেপির হেভিওয়েট প্রার্থী রবিশঙ্কর প্রসাদ এবং বিরোধী জোটের তারকা প্রার্থী শত্রুঘ্ন সিনহার মধ্যে।

শেষ দফায় তারা ছাড়াও অন্য হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী মনোজ সিনহা, এইচ কে বাদল এবং হরদীপ সিং পুরি। এছাড়াও ভাগ্য নির্ধারণ হবে কিরণ খের, সানি দেওল, রবি কিষাণের মতো বিজেপি-র তারকা প্রার্থীদের। ভাগ্য নির্ধারণ হবে তৃণমূল প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায়, সৌগত রায়, তারকা প্রার্থী মিমি চক্রবর্তী ও নুসরাত জাহানের। কংগ্রেসে রয়েছে শত্রুঘ্ন সিনহা ও মীরা কুমারের মতো শক্তিশালী প্রার্থীরা।

দেশটির সপ্তদশ লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ প্রক্রিয়া শেষ হবে রোববার সন্ধ্যায়। দিল্লির ক্ষমতায় এবার কারা বসবে তার জন্য অবশ্য অপেক্ষা করতে হবে আরও তিনদিন। কেননা ভোটগণনা করে ফলাফল প্রকাশ করা হবে আগামী ২৩ মে বৃহস্পতিবার।


আরো সংবাদ

টাকা না দেয়ায় পুলিশ ফাঁড়িতে ব্যবসায়ীকে পিটিয়ে হত্যার অভিযোগ গণশপথের মধ্য দিয়ে বুয়েট শিক্ষার্থীদের মাঠের আন্দোলন সমাপ্ত নিখোঁজের ৪ দিন পর যুবকের লাশ উদ্বার : ৬ গারো আটক কুষ্টিয়ায় স্বামী হত্যা : দ্বিতীয় স্ত্রীসহ ৪ জনের ফাঁসি শ্রেণিকক্ষেই স্কুলছাত্রীকে ধর্ষণ চেষ্টা : শিক্ষককে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ এরদোগানকে রাশিয়ায় আমন্ত্রণ জানালেন পুতিন আফগানিস্তানে মাদরাসার পাশে বিস্ফোরণ, শিশুসহ হতাহত ২৮ ঈশ্বরগঞ্জে ছুরিকাঘাতে শিক্ষার্থীর মৃত্যু, ছাত্রলীগ নেতা আটক ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ ট্রেনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ১৭ বছর ধরে অধ্যক্ষ ছাড়াই চলছে সৈয়দপুর সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ স্কুলছাত্রী 'অপহরণ', প্রেমিকের বাবা গ্রেফতার

সকল