২৬ জুন ২০১৯

ভারতে জিততে চলেছে বিজেপি : বুথফেরত জরিপ

ভারতে আবারো সরকার গঠন করতে যাচ্ছে নরেন্দ্র মোদির দল বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ। এমনটাই বলা হয়েছে বুথফেরত জরিপে। রোববার লোকসভা নির্বাচনের শেষ ধাপের নির্বাচন সম্পন্ন হয়েছে। এদিনই প্রকাশ করা হয়েছে বুথফেরত জরিপের ফলাফল।

কেন্দ্রে কেন্দ্রে ভোট দিয়ে ফেরা ভোটারদের ওপর জরিপ চালিয়ে করা হয় এই বুথ ফেরত জরিপ। এখন পর্যন্ত ৪টির সংস্থার বুথফেরত জরিপের ফলাফল প্রকাশ করা হয়েছে। তাতে দেখা গেছে বিজেপি নেতৃত্বাধীন জোট সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে। তাদের আসন সংখ্যা ২৮৭ থেকে ৩০৬টি হতে পারে বলে জরিপে বলা হয়েছে। অন্যদিকে কংগ্রেসের নেতৃত্বাধীন জোট ১২৫ থেকে ১৩৫ আসন পেতে পারে বলে ভবিষ্যতবাণী করা হয়েছে।

প্রসঙ্গত আগামী বৃহস্পতিবার প্রকাশিত হবে নির্বাচনের ফলাফল।

ভারতের লোকসভায় মোট আসন ৫৪৩টি, সরকার গঠন করার জন্য দরকার ২৭২টি। রোববার সপ্তম ধাপের নির্বাচন শেষ হওয়ার পর প্রকাশিত ৩টি বুথ ফেরত জরিপেই বিজেপির জয়ের সম্ভাবনার কথা বলা হয়েছে। এবং সবগুলো জরিপেই এনডিএ জোটের তিন ’শর বেশি আসন পাওয়ার কথা বলা হয়েছে। গত ২০১৪ সালের নির্বাচনে এই জোট পেয়েছিল ৩৩৬টি আসন।

এপিবি আনন্দ-নিয়েলসন, টাইমস নাউ-ভিএমআর, সি-ভোটার, ইন্ডিয়া টুডে-মাই এক্সিস জরিপের ফলাফল প্রকাশ করেছে। সবগুলো জরিপেই বিজেপির নেতৃত্বাধীন সরকার গঠিত হওয়ার সম্ভাবনার কথা বলা হয়েছে।

ইন্ডিয়া টিভির জরিপে বলা হয়েছে, রাজধানী দিল্লির ৭টি আসনের মধ্যে সবগুলোতে জিততে যাচ্ছে বিজেপি। গত বছরও তারা এখানের সবগুলো আসনে জয় পেয়েছিল।

উল্লেখ্য, বুথফেরত জরিপের অনুমান যে সবসময় ঠিক হয়, তা নয়। ২০১৪ সালের জরিপের অনুমান ঠিক হলেও ২০০৯ সালের নির্বাচনে ভুল প্রমাণিত হয়েছে এই জরিপ।


আরো সংবাদ