১৯ আগস্ট ২০১৯

৪৮ ঘণ্টার মধ্যে উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় বায়ু

-

গতিপথ পরিবর্তন করে ভারতের গুজরাট উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বায়ু। আগামী ৪৮ ঘণ্টায় তা আছড়ে পড়তে পারে কচ্ছ উপকূলে।

কেন্দ্রীয় আর্থ সায়েন্সের আধিকারিক এম রাজীবন সংবাদমাধ্যমে জানান, আগামী ১৭-১৮ জুন বায়ু আছড়ে পড়তে পারে কচ্ছ উপকূলে। তবে এতে বড়সড় বিপদের কোনো শঙ্কা নেই।

অন্যদিকে, কেন্দ্রীয় আর্থ সায়েন্সের পক্ষ থেকে আরো জানানো হয়েছে, ‘অতি সক্রিয়’ ঘূর্ণিঝড় বায়ু গতি হারিয়ে ঝড় ও গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

উল্লেখ্য, এবছর এনিয়ে দ্বিতীয়বার কোনো ঘূর্ণিঝড় ভারতে আছড়ে পড়তে চলেছে। বৃহস্পতিবার এটি পোরবন্দর ও ভারাভারে আসার কথা ছিল। তবে বৃহস্পতিবার আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয় ঘূর্ণিঝড় বায়ু তার গতিপথ পরিবর্তন করে ওমানের দিকে চলে যাচ্ছে।

এদিকে, ঘূর্ণিঝড়ের কথা মাথায় রেখে কচ্ছ উপকূলের বিভিন্ন জায়গা থেকে তিন লাখ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নেয়া হয়েছে। এনডিআরএফ, উপকূলকরক্ষী বাহিনী, নৌ সেনা, বিমান বাহিনীকে তৈরি করা হয়েছে।

শুক্রবার গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি বলেন, রাজ্য এখন নিরাপদ। উপকূলবর্তী এলাকা থেকে আড়াই লাখ মানুষকে সরিয়ে নেয়া হয়েছিল। তারা এখন ঘরে ফিরে আসতে পারেন।

সূত্র : জি নিউজ


আরো সংবাদ