২৩ সেপ্টেম্বর ২০১৯

একই দিনে জাতিসঙ্ঘে ভাষণ দেবেন মোদি-ইমরান

-

আসন্ন জাতিসঙ্ঘ সাধারণ অধিবেশনে একই দিনে ভাষণ দেবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশ্ব সংস্থার প্রকাশিত ভাষণ শিডিউল থেকে জানা গেছে এই তথ্য।

আগামী ২৪ থেকে ৩০ সেপ্টেম্বর নিউইয়র্কের জাতিসঙ্ঘ কার্যালয়ে অনুষ্ঠিত হবে সংস্থাটির সাধারণ অধিবেশন। ওই অধিবেশনের এবার ভাষণ দেবেন ইমরান মোদি দুজনেই। এবং শিডিউল অনুযায়ি তাদের ভাষণের সময়টিও পড়েছে একই দিনে।

অধিবেশনের মাঝমাঝি সময়ে ২৭ সেপ্টেম্বর সারা বিশ্বের রাষ্ট্র ও সরকার প্রধানদের সামনে ভাষণ দেবেন দুজনে। সেদিন নরেন্দ্র মোদি ভাষণ দেয়ার কিছুক্ষণ পরেই ডায়াসে উঠবেন ইমরান খান। দ্বিতীয় দফা ক্ষমতায় আসার পর জাতিসঙ্ঘে মোদির এটি প্রথম ভাষণ। তিনি সেখানে কাশ্মির সঙ্কট ও ভারতের এক তরফা সিদ্ধান্তের বিষয়টি বিশ্ব নেতাদের সামনে তুলে ধরবেন বলে জানিয়েছে পাকিস্তান সরকার।

গত ৫ আগস্ট ভারত সরকার কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করার পর থেকেই অঞ্চলটিকে এক প্রকার অচল করে রেখেছে। নিরাপত্তার নামে সেখানে সাধারণ জীবনযাত্রা ব্যহত করা হচ্ছে। গ্রেফতার করা হয়েছে অঞ্চলটির শীর্ষ রাজনীতিকসহ হাজার হাজার মানুষকে। বিদ্যুৎ, ইন্টারনেট বন্ধ করে জারি করা হয়েছিল কারফিউ। পাকিস্তান সরকার ভারতের এই সিদ্ধান্তের বিষয়ে আন্তর্জাতিক মহলে ব্যাপক প্রচারণা চালিয়েছে। তাই জাতিসঙ্ঘ অধিবেশনেও বিষয়টি তুলতে যাচ্ছেন ইমরান খান।

জাতিসঙ্ঘের সাধারণ অধিবেশনে এ বছর ১১২ রাষ্ট্রপ্রধান, ৪৮ জনের মতো সরকার প্রধান ও ৩০ জনের বেশি পররাষ্ট্রমন্ত্রী অংশ নেবেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অধিবেশনের প্রথম দিন অর্থাৎ ২৪ সেপ্টেম্বর ভাষণ দিবেন।


আরো সংবাদ