১৮ অক্টোবর ২০১৯

ভারত-চীন শীতলযুদ্ধের মাঝখানে চাপা পড়তে চায় না মালদ্বীপ

-

মালদ্বীপের পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ নাশিদ বলেছেন যে, দুই ক্ষমতাধর দেশের শীতল যুদ্ধের মধ্যে পড়ে পিষ্ট হতে চায় না মালদ্বীপ। ইন্ডিয়ান ইকোনমিক সামিটে দেয়া বক্তৃতাকালে নাশিদ বলেন যে, যখন ইন্দো-প্রশান্ত অঞ্চলের প্রসঙ্গ আসবে, তখন মালদ্বীপ চীন ও ভারতের মাঝখানে আটকা পড়তে চায় না। তিনি আরো বলেন, মালদ্বীপ ভারতের সাহায্য নিয়ে সামনে এগিয়ে যেতে চেয়েছিল এবং চীনের অবস্থানের সমালোচনা করে তিনি বলেন যে, তারা ‘মালদ্বীপের ওপর ঋণের বোঝা চাপিয়ে দিতে চাচ্ছে’।

নাশিদ এমনকি এটাও বলেন যে, প্রেসিডেন্ট ইয়ামিনের আগের প্রশাসনের সময় যখন পার্লামেন্ট স্থগিত করা হয় এবং প্রধান বিচারপতিকে গ্রেফতার করা হয়, তখন সেগুলো চীনের পৃষ্ঠপোষকতা নিয়েই করা হয়েছিল। নাশিদ আরো অভিযোগ করেন, চীন তাদের আদর্শ ছড়াচ্ছে এবং এভাবে প্রভাব বিস্তার করতে থাকলে এই দেশে একসময় একদলীয় শাসন প্রতিষ্ঠিত হবে।

সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান স্পিকার আরো বলেন, প্রধান বিচারপতিকে যখন গ্রেফতার করা হয়েছিল, তখন বিরোধী দলগুলো ভারতের কাছে সাহায্যের আবেদন করেছিল এবং তিনি বিশ্বাসযোগ্য সূত্র থেকে তথ্য পেয়েছেন যে, এগুলোকে কেন্দ্র করে ভারত ও চীনের মধ্যে এক ধরনের দ্বন্দ্ব লেগে গিয়েছিল।
নাশিদ প্রশ্ন তোলেন, ভারত ও চীন যখন ইন্দো-প্রশান্ত অঞ্চলের কোনো দেশে বিপরীত দুই দলকে পৃষ্ঠপোষকতা দেয়, তখন এ ধরনের পরিস্থিতি ঘটতে পারে কি না। তিনি আরো বলেন যে, মালদ্বীপ এ ধরনের পরিস্থিতির বাইরে থাকতে চায় এবং নিজের মতো থাকতে চায় এবং দুটি শক্তিধর দেশের মধ্যে চলমান শীতল যুদ্ধের মধ্যে আটকা পড়তে চায় না।

সূত্র : সাউথ এশিয়ান মনিটর


আরো সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননা মামলার শুনানি ৪ নভেম্বর ডিএনসিসির জরিপ কর্মকর্তা পরিচয়ে প্রতারণার দায়ে আটক ১ শিবচরে গণ-উন্নয়ন সমিতির কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ জবি ছাত্র ইউনিয়নের নেতৃত্বে মুত্তাকী-জাহিন তোলারাম কলেজে কোথায় টর্চার সেল? ‘দ্বীনকে বিজয়ী করতে সর্বক্ষেত্রে যোগ্যতার স্বাক্ষর রাখতে হবে’ বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি মোজাফফরের জামিন বাতিল জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকনসহ তিনজনের জামিন শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে ইউল্যাব স্কুলে আলোচনা জহুর-তনয় আশফাকের স্মরণসভাসিএনসির বিচারককে প্রত্যাহার দাবি আইনজীবী ফোরাম ও বার সম্পাদকের

সকল