১৮ অক্টোবর ২০১৯

অবশেষে ব্যর্থ চন্দ্রযান-২ থেকে তোলা ছবি প্রকাশ করলো ভারত

গত সেপ্টেম্বর মাসের ৭ তারিখ। একেবারে শেষ মুহূর্তে থমকে যায় ভারতের স্বপ্ন। পৃথিবী থেকে দীর্ঘ ৪৭ দিনের যাত্রা শেষে চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে থাকতেই চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ভারতের মহাকাশ গবেষণাকারী প্রতিষ্ঠান ইসরোর। নিরাপদ ল্যান্ডিংয়ের বদলে চাঁদের বুকে আঁছড়ে পড়ে ভারতের চন্দ্রযান বিক্রম।

ভারত সফলভাবে চাঁদে অবতরণকারী চতুর্থ দেশ হতে পারতো। মহাকাশযানটি চাঁদের কক্ষপথে প্রবেশ করে ২০শে অগাস্ট এবং ৭ই সেপ্টেম্বর ভারতীয় সময় সন্ধ্যা নাগাদ চাঁদের বুকে অবতরণ করার কথা ছিল। এর একমাস আগে সেটি পৃথিবী থেকে চাঁদের উদ্দেশ্যে রওনা হয়। বিক্রম নামের এই অবতরণকারী যানটি চাঁদে নামার কয়েক মুহূর্ত আগে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়, যেটি চাঁদের দক্ষিণ মেরুতে নামার কথা ছিল।

এদিকে চন্দ্রাভিযান ব্যর্থ হওয়ার পর চন্দ্রযান-২ এর তোলা চন্দ্রপৃষ্ঠের প্রথম ছবি প্রকাশ করেছে ইসরো। চন্দ্রযান ২ এর হাই রেজুলিশন ক্যামেরায় তোলা এই ছবিতে চাঁদের দক্ষিণ মেরুতে স্পষ্ট দেখা যাচ্ছে ছোট গহ্বরগুলিও। এছাড়া সৌরবিকিরণ মাপতে চন্দ্রযান ২-এর এক্সরে স্পেক্ট্রোমিটার ‘কাজ শুরু করেছে’ বলে জানিয়েছে ইসরো।

চন্দ্রযান ২-এর অরবিটার হাই রেজুলিশন ক্যামেরায় তোলা ছবি প্রকাশ করে ইসরো। ছবিতে দেখা যাচ্ছে চাঁদের দক্ষিণ মেরুর বগোলাস্কি-ই গহ্বরের অংশবিশেষ। ১৪ কিলোমিটার দীর্ঘ ও ৩ কিলোমিটার গভীর এই গহ্বরের খুঁটিনাটি ধরা পড়েছে চন্দ্রযান ২ এর ক্যামেরায়। চন্দ্রপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার উচ্চতা থেকে তোলা এই ছবি।

উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে আছড়ে পড়ে চন্দ্রযান ২-এর ল্যান্ডার 'বিক্রম'। থার্মাল ইমেজ থেকে বিক্রমের চাঁদের মাটিতে আছড়ে পড়ার কথা জানালেও যানটির সঙ্গে আর কোনো যোগাযোগ স্থাপন করতে পারেননি ইসরোর বিজ্ঞানীরা। এমনকী চাঁদের পৃষ্ঠে বিক্রমের কোনো ছবিও প্রকাশ করা হয়নি ভারতীয় মহাকাশ সংস্থার পক্ষ থেকে। সূত্র : জি নিউজ।


আরো সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননা মামলার শুনানি ৪ নভেম্বর ডিএনসিসির জরিপ কর্মকর্তা পরিচয়ে প্রতারণার দায়ে আটক ১ শিবচরে গণ-উন্নয়ন সমিতির কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ জবি ছাত্র ইউনিয়নের নেতৃত্বে মুত্তাকী-জাহিন তোলারাম কলেজে কোথায় টর্চার সেল? ‘দ্বীনকে বিজয়ী করতে সর্বক্ষেত্রে যোগ্যতার স্বাক্ষর রাখতে হবে’ বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি মোজাফফরের জামিন বাতিল জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকনসহ তিনজনের জামিন শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে ইউল্যাব স্কুলে আলোচনা জহুর-তনয় আশফাকের স্মরণসভাসিএনসির বিচারককে প্রত্যাহার দাবি আইনজীবী ফোরাম ও বার সম্পাদকের

সকল