২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

কাশ্মির উত্তেজনার মধ্যে চীন সফরে ইমরান খান

কাশ্মির উত্তেজনার মধ্যে চীন সফরে ইমরান খান - ছবি : এপি

কাশ্মির উত্তেজনার মধ্যে চীন সফরে গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এই সফরে তিনি অর্থনৈতিক সম্পর্ক ও কাশ্মির পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন। মঙ্গলবার চীনের রাজধানী বেইজিংয়ে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং এবং প্রধানমন্ত্রী লি খাখিয়াং এর সাথে বৈঠকে বসার কথা রয়েছে।

পাকিস্তান প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, ইমরান খানের চীন সফরে দু’পক্ষের মধ্যে অর্থনৈতিক, কৌশলগত সম্পর্ক এবং বিনিয়োগের ভিত আরও মজবুত হবে। চীন-পাকিস্তান বিভিন্ন দ্বিপাক্ষীয় বিষয়ের পাশাপাশি জম্মু-কাশ্মির উদ্ভুত পরিস্থিতি নিয়েও ইমরান খান মতবিনিময় করবেন।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মির সংকট নিয়ে যখন ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা চরম আকার ধারণ করে তখন থেকেই চীন ইসলামাবাদের প্রতি সমর্থন দিয়ে আসছে। এ ছাড়া, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যে রুদ্ধদ্বার বৈঠক হয়েছে সেখানেও সমর্থন অব্যাহত রেখেছে বেইজিং।

গত ৫ আগস্ট ভারত কর্তৃক জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা (স্বায়ত্বশাসন) বাতিল নিয়ে পাকিস্তানের পাশাপাশি চীনের সাথেও সীমানা বিতর্কে জড়িয়েছে ভারত সরকার।

ওই ঘটনার পর চীনের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র হুয়া চুনইয়াং এক বিবৃতিতে বলেছিলেন, চীন-ভারত সীমান্তের পশ্চিম অংশে ভারতের প্রশাসনিক এখতিয়ারের মধ্যে চীনা এলাকার অন্তর্ভুক্তি নিয়ে বরাবরই বিরোধিতা করে আসছে বেইজিং। ভারত অভ্যন্তরীণ আইন একতরফা সংশোধন করায় চীনের আঞ্চলিক সার্বভৌমত্ব ক্ষুণ্ণ হচ্ছে, যা গ্রহণযোগ্য নয়।

সম্প্রতি দেশের অভ্যন্তরীণ আইন সংশোধনের মধ্য দিয়ে ভারতীয় পক্ষ একতরফা চীনের আঞ্চলিক সার্বভৌমত্ব ক্ষুণ্ণ করে যাচ্ছে।


আরো সংবাদ