২২ নভেম্বর ২০১৯

এবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল পাকিস্তান নৌবাহিনী

-

দেশীয় প্রযুক্তিতে তৈরি সম্পূর্ণ নতুন একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পাকিস্তানের নৌবাহিনী। ভূমি থেকে সাগরে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্রটি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে নির্ভূলভাবে। আরব সাগরে এই পরীক্ষা চালানো হয়।

পাকিস্তান টুডের খবরে বলা হয়েছে, দেশটির নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল মাহমুদ আব্বাসি নিজেই ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি তদারকি করেছেন। তিনি সফল এই পরীক্ষার পর বিজ্ঞানী, প্রোকৌশলীসহ প্রকল্পটির সকলকে অভিনন্দ জানিয়েছেন।

অ্যাডমিরাল মাহমুদ আব্বাসি বলেন, নয়া ক্ষেপণাস্ত্রটির পাল্লা ৭০০ কিলোমিটার এবং সাগরে শত্রুর জাহাজ ধ্বংসের লক্ষ্যেই এটি তৈরি করা হয়েছে।
কাশ্মীর নিয়ে ভারতের সঙ্গে ব্যাপক উত্তেজনার মধ্যেই পাকিস্তান এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল। এর আগে গজনভি নামে নতুন একটি স্থল ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছিল পাকিস্তান।

মুসলিম দেশগুলোর মধ্যে পাকিস্তানই বিশ্বের একমাত্র পারমাণবিক শক্তিধর দেশ। দেশটির সেনাবাহিনীর সদস্য সংখ্যা প্রায় সাত লাখ। দেশটিতে রিজার্ভ আর্মি আছে আরও পাঁচ লাখের বেশি।

এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা দেশটির নৌবাহিনীকে আরো শক্তিশালী করে তুলবে বলে মনে করা হচ্ছে। ইমরান খানের সরকার ক্ষমতায় আসার পর নৌবাহিনীর আধুনিকায়নের ওপর জোর দিচ্ছে। তুরস্ক থেকে তারা কিনতে যাচ্ছে ৪টি অত্যাধুনিক যুদ্ধজাহাজ।


আরো সংবাদ